সম্পর্ক

সাবেক প্রেমকে দ্রুত ভুলে যাওয়ার উপায়

সাবেক প্রেমকে দ্রুত ভুলে যাওয়ার উপায়

যেকোনো রোগ দূর করার ক্ষেত্রে সময় সবচেয়ে বড় ঔষধ। ব্রেক আপের পর কিছু সময় যাকে ভালোবাসেন তাকে চাইলেও ভুলতে পারবেন না।

কাজের চাপে হয়তো সাময়িক ছুটি নেবে সে চিন্তা থেকে, কোন কিছু নিয়ে ডুবে থাকলে হয়তো মনে হবে ভুলে যাচ্ছি, মনে আসছে না। কিন্তু যখন আবার বন্ধুবান্ধব, পরিবার, কাজ শেষে একা হয়ে যাবেন সে চলে আসবে সামনে। বিভিন্ন ভাবে নিউরনে রয়ে যাওয়া তার মুখ, কথা, হাসি মনে পরবে।

মনে মনে বলবেন- হে ঈশ্বর কতটা চোখের জলে সব কষ্ট ধুয়ে মুছে যায় বলতে পারো? কিন্তু বেশ কিছু সময় যখন চলে যাবে তখন মন মেনে নেয়, প্রতিবাদ করে না।

অতীতের মানুষ নিয়ে ভাবনা চিন্তা বেশি করলে বর্তমান বিষাক্ত হয়ে যায় , ভবিষ্যৎ নতুন কারো হাত ধরে শুরু করা যায় না। কাজেই সিধান্ত নিজেকেই নিতে হবে । শরৎ চন্দ্রের দেবদাস হয়ে থাকব নাকি অতীত জীবন ভুলে সুন্দর করে নতুন ভাবে শুরু করব! কিন্তু কিভাবে তাকে জলদি করে ভুলে যাবেন, তার জন্য রইল কিছু টিপস-

১। যিনি চলে গিয়েছেন তাকে সত্যিকার অর্থেই যেতে দিন। নিজের মনে তার স্মৃতি রেখে এবং জীবনে তার রেখে যাওয়া স্মৃতি মনে করে কষ্ট পাওয়া কোনো অর্থ নেই। তাকে যেতে দিলে আপনি নিজেকে সামলে নিতে পারবেন।

আরও পড়ুন : নারীরা যে কারণে বয়স্ক পুরুষে আকৃষ্ট হন

২। প্রতারণা কিংবা ভালোবাসার মানুষটির কাছ থেকে দূরে চলে আসবার কষ্টটা আপনার একার বলে মনে হলেও বাস্তবে পৃথিবীর অধিকাংশ মানুষই জীবনের কোন না কোন সময়ে এই কষ্টের পথটা ধরে হেঁটেছেন, হাঁটছেন এবং হাঁটবেনও। সাইকোলজি টুডে অনুসারে. বৈজ্ঞানিক ব্যাখ্যা মতে নিজের পছন্দের মানুষের কাছ থেকে আমরা ইচ্ছাশক্তি নিজের ভেতরে নিয়ে নিতে পারি। আর তাই এমন কোন আদর্শ ব্যাক্তিকে খুঁজুন যে প্রতারণা কিংবা এমন হাজারো কষ্টের ভেতর দিয়ে গিয়েও উঠে দাঁড়িয়েছে। থেমে তো যায়ইনি, বরং এতটা শক্তি নিয়ে এগিয়ে গিয়েছে যে তাকে ছেড়ে যাওয়া মানুষগুলোকেই পস্তাতে হয়েছে পরবর্তীতে। চারপাশে না পেলে দেখুন বিখ্যাত ব্যক্তিদের জীবন আর নিজেকে তাদের জায়গায় দাঁড় করিয়ে এগিয়ে যান সামনে।

৩। মানসিক চাপ মানুষের ভেতরে হতাশা, অস্থিরা, উদ্বিগ্নতা তৈরি করে। ফলে মানুষ একটা খুঁটির আশ্রয় চায়। অনেকটা ভেসে যাওয়া মানুষের একটা খড়কুটো আঁকড়ে ধরবার মতন। আর এটাকেই মনোবিজ্ঞানীরা বলে- কনট্যাক্ট কমফোর্ট । এসময় সম্পর্কের বাজে দিকগুলো মাথায় না এসে প্রাধান্য পায় ভালো সময়গুলো। ফিরে যেতে ইচ্ছে করে আগের সময়টাতে। পেতে ইচ্ছে করে আগের যত্ন কিংবা ভালোবাসাটা। আর এই সমস্যা থেকে দূরে যেতে চেষ্টা করুন মানুষের সাথে মিশতে। বন্ধুদের আড্ডায় যেতে। বান্ধবীর সাথে ঘুরে বেড়াতে। নিজেকে বোঝাতে চেষ্টা করুন যে আপনার যত্ন নেওয়ার আরো অনেকে আছে।

আরও পড়ুন : সম্পর্ককে অটুট রাখবেন যেভাবে!

৪। সাইকোলজিকাল সায়ন্স জার্নালে অনুসারে আমাদের জীবন থেকে ভালোবাসার মানুষগুলোর প্রত্যাখ্যান আমাদের হৃদপিন্ডের গতিকে কমিয়ে দেয়। সায়েন্টিফিক অ্যামেরিকান মতে এই কষ্টটা কেবল আমাদের মনের নয়। শরীরেরও। কেবল খুব ভালোবাসার মানুষই নয়, অচেনা কারো কাছ থেকে পাওয়া বাজে ব্যবহারও আমাদের মস্তিষ্কের কিছু স্থানে আঘাত করে আর শরীরের বিভিন্ন স্থানে তৈরি করে ব্যথা। তাই খুব বেশি তাড়াহুড়ো না করে নিজেকে সময় দিন। শরীর আর মনকে সুস্থ হতে দিন। বাকি সব এমনিতেই ঠিক হয়ে যাবে।

৫। ভালোবাসা একবারই হয় এটি ভুল কথা। সত্যিকারের ভালোবাসা সবকিছু ভুলিয়ে দিতে পারে। নতুন করে ভালোবাসতে শিখুন। এবার আপনি হয়তো নিজের সত্যিকারের ভালোবাসায় ভুলে যেতে পারবেন ফেলে আসা ভুলটি।

আরও পড়ুন ::

Back to top button