জাতীয়

৮ তারিখে চালু হচ্ছে ট্রেন, জেনে নিন বিস্তারিত

৮ তারিখে চালু হচ্ছে ট্রেন, জেনে নিন বিস্তারিত

আনলক-৪ পর্বে মেট্রো রেল এবং কন্টেনমেন্ট এলাকার বাইরে মুক্তমঞ্চ চালু করায় ছাড়পত্র দিল রাজ্য। কেন্দ্রের পাঠানো নতুন বিধির সঙ্গে সাযুজ্য রেখে রাজ্য সোমবার যে-নির্দেশিকা প্রকাশ করেছে, তাতে সেপ্টেম্বরে পূর্বঘোষিত দিনগুলিতে পূর্ণাঙ্গ লকডাউন কার্যকর করার কথাও জানানো হয়েছে।

গত শনিবার আনলক-৪ পর্বের বিধি স্থির করে রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠিয়েছিল কেন্দ্র। বলা হয়েছিল, এ বার থেকে রাজ্য, জেলা, মহকুমা বা শহরভিত্তিক লকডাউনের সিদ্ধান্ত নিতে হলে কেন্দ্রের সঙ্গে আগাম আলোচনা করতে হবে। গত ২৬ অগস্টই রাজ্য ঘোষণা করে, রাজ্য জুড়ে পূর্ণাঙ্গ লকডাউন হবে ৭, ১১ এবং ১২ সেপ্টেম্বর। প্রশাসনের অন্দরের ব্যাখ্যা, আলোচনার ভিত্তিতেই লকডাউন সূচি অপরিবর্তিত রাখা হয়েছে।

প্রবীণ আধিকারিকদের একাংশের দাবি, রাজ্যে নমুনা পরীক্ষা বাড়ার সঙ্গে আক্রান্তেরও সংখ্যা বাড়ছে। রেল-সহ আরও কিছু গতিবিধি নিয়ন্ত্রণমুক্ত হলে সংক্রমণ আরও বেড়ে যাবে। তাই সপ্তাহে কয়েকটা দিন পূর্ণাঙ্গ লকডাউন সেপ্টেম্বরেও চালাতে চাইছে রাজ্য।

আরও পড়ুন : সীমান্তে শান্তি বিঘ্নিত করছে ভারত, বলছে বেজিং

রাজ্য এ দিন জানিয়েছে, ৮ সেপ্টেম্বর মেট্রো রেল চালু হবে। ২১ সেপ্টেম্বর থেকে বিভিন্ন মুক্তমঞ্চ চালু হবে। সবই হবে কন্টেনমেন্ট এলাকার বাইরে এবং স্থানীয় প্রশাসনের অনুমতির ভিত্তিতে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কন্টেনমেন্ট এলাকাগুলিতে লকডাউন থাকবে। ওই সময় পর্যন্ত স্কুল, কলেজ, প্রশিক্ষণ ও অঙ্গনওয়াড়ি কেন্দ্র, সিনেমা হল, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার বন্ধ থাকবে।

জমায়েতের ব্যাপারে নিয়ন্ত্রণবিধি বলবৎ থাকবে। পূর্ণাঙ্গ লকডাউনে অফিস-কাছারি, পরিবহণ, ব্যবসা, দোকান-বাজার, ট্রেন, বিমান-সহ সব গতিবিধি বন্ধ থাকবে। সচল থাকবে ওষুধের দোকান, বিদ্যুৎ, জল, নিকাশি, চাষের মতো জরুরি পরিষেবা।

 

সুত্র: FactRoute

আরও পড়ুন ::

Back to top button