প্রযুক্তি

পাবজি ব্যানে চীনা কোম্পানির ক্ষতি বছরে ৭৩১ কোটি

পাবজি ব্যানে চীনা কোম্পানির ক্ষতি বছরে ৭৩১ কোটি

বছরে কম করে ৭৩১ কোটি টাকা ক্ষতি হবে পাবজি মোবাইল গেম কোম্পানির। শুধু তাই নয়, অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্তে সবকটি চীনা কোম্পানির ক্ষতির পরিমাণ দাঁড়াবে বছরে প্রায় ১৫ হাজার কোটি টাকা, জানাচ্ছেন বিশেষজ্ঞরা। লাদাখে ফের চীনা আগ্রাসন বাড়তেই সম্প্রতি পাবজি সহ ১১৮টি চীনা অ্যাপে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র।

এর আগে লাদাখের গালোয়ানে লাল ফৌজের হামলার পাল্টা আঘাত হিসেবে প্রায় ২০০টি মতো চীনা অ্যাপ বাতিল করেছিল মোদি সরকার। সেই অ্যাপের তালিকায় ছিল টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ারইট, উইচ্যাট। টিকটক ব্যানে যত না বিতর্ক তৈরি হয়েছে, তার ঢের বেশি কোলাহল শুরু হয়েছে পাবজি নিষিদ্ধ করার পর।

সমীক্ষার রিপোর্ট বলে, দেশের প্রায় তিন কোটি যুবক এই গেমের নেশায় বুঁদ!‌ সর্বভারতীয় সংবাদমাধ্যম ‘‌বিজনেস টুডে’-কে দেওয়া একটি সাক্ষাত্‍কারে ‘‌কাউন্টারপয়েন্ট রিসার্চ’-এর এক বিশেষজ্ঞ বলছেন, ‘‌চীনা অ্যাপে নিষেধাজ্ঞা জারির নির্দেশে বছরে প্রায় ১৫০০ কোটি টাকা ক্ষতি হবে চীনা কোম্পানিগুলির।

আরও পড়ুন : ফেসবুকের লুকানো ছয় ফিচার

শুধু পাবজি গেম কোম্পানিরই ক্ষতির পরিমাণ দাঁড়াবে বছরে প্রায় ৭৩১ কোটি। যদিও ওই কোম্পানির বছরে যা আয় হত, তার ৫%-এর কম আসত ভারত থেকে!‌

তবে ইতিমধ্যেই পাবজি-র বিকল্প নিয়ে চিন্তা ভাবনা শুরু গেছে। দেশিয় গেম ডেভেলপার সংস্থা এনকোর ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, তারাও পাবজি-র মতোই বাজারে ‘‌ফও-জি’ গেম‌ নিয়ে আসতে চলেছে। ফও-জি অর্থাত্‍ ‘‌ফিয়ারলেস অ্যান্ড ইউনাইটেড:‌গার্ড’‌।

প্রধানমন্ত্রীর ‘‌আত্মনির্ভর ভারত’ প্রকল্পে সাড়া দিয়ে বলিউড অভিনেতা অক্ষয় কুমারের উদ্যোগে দেশেই এই গেম তৈরি করা হচ্ছে বলে জানা গিয়েছে। ‌

 

সুত্র: আজকাল.in

আরও পড়ুন ::

Back to top button