জাতীয়

ভয় দেখাতে শূন্যে গুলি চালায় চিনা বাহিনী

ভয় দেখাতে শূন্যে গুলি চালায় চিনা বাহিনী

সোমবার লাদাখ সীমান্তে ভারতীয় সেনা প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে গুলি চালিয়েছে বলে অভিযোগ করেছিল চিনের সেনাবাহিনী। পাল্টা বিবৃতি জারি করে ভারতীয় সেনাবাহিনীর তরফে দাবি করা হল, ভারত নয়, চিনা বাহিনীর তরফেই শূন্যে গুলি ছোড়া হয়।

সেনার অভিযোগ, ভারতের দখলে থাকা একটি ফরওয়ার্ড পজিশনের দিকে এগিয়ে আসছিল চিনা সেনা। তখন তাদের নিষেধ করে ভারতীয় জওয়ানরা। এর পরই চিনা বাহিনী শূন্যে গুলি চালিয়ে ভারতীয় জওয়ানদের ভয় দেখানোর চেষ্টা করে বলে দাবি করা হয়েছে সেনার বিবৃতিতে।

এ দিন প্রথমে চিনের সেনাবাহিনীর তরফে অভিযোগ করা হয়, প্যাংগং লেকের দক্ষিণ পাড়ে এবং শেনপাও পার্বত্য এলাকায় বেআইনি ভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে তাঁদের ভূখণ্ডে অনুপ্রবেশ করে ভয় দেখানোর জন্য গুলি চালায় ভারতীয় জওয়ানরা।

চিনের এই দাবি খারিজ করে দিয়ে ভারতীয় সেনা বিবৃতিতে জানিয়েছে, চিনা বাহিনীর তরফে যথেষ্ট প্ররোচনা দেওয়া হলেও দায়িত্বশীল এবং পরিণত আচরণ করেছেন ভারতীয় সেনা জওয়ানরা। কোনও পর্যায়েই ভারতের তরফে গুলি চালানো হয়নি বলেও দাবি করা হয়েছে।

আরও পড়ুন : হাত-পা বেঁধে রাতভর পাশবিক অত্যাচার! কোয়ারেন্টাইনে থাকা মহিলাকে ধর্ষণ করল স্বাস্থ্যকর্মী

ভারতীয় সেনা যে নিয়ন্ত্রণরেখাও পার করেনি, তাও স্পষ্ট বলা হয়েছে বিবৃতিতে। ভারতীয় সেনার তরফে অভিযোগ তোলা হয়েছে, কূটনৈতিক, সামরিক এবং রাজনৈতিক স্তরে আলোচনা চললেও বার বার যাবতীয় চুক্তি লঙ্ঘন করে আগ্রাসী মনোভাব দেখাচ্ছে চিনের সেনাবাহিনী।

ভারতীয় সেনার বিবৃতিতে বলা হয়েছে, ‘৭ সেপ্টেম্বর পিএলএ বাহিনী ভারতীয় সেনার একটি ফরওয়ার্ড পজিশনের দিকে এগিয়ে আসছিল। যখন আমাদের বাহিনীর তরফে তাদের সর্তক করে পিছিয়ে যেতে বলা হয়, তখন ভয় দেখানোর জন্যই শূন্যে গুলি চালায় তারা।’

এ দিনের বিবৃতিতে ভারতীয় সেনা ফের একবার স্পষ্ট করে দিয়েছে, শান্তি রক্ষায় তারা যেমন দায়বদ্ধ, সেরকমই যে কোনও মূল্যে দেশের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা রক্ষা করবে তারা। গোটা বিশ্বকে বিভ্রান্ত করতেই চিনের সেনাবাহিনীর তরফে মিথ্যে বিবৃতি দেওয়া হয়েছে বলেও অভিযোগ করেছে ভারতীয় সেনা।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button