রাজ্য

ভারী বৃষ্টিপাত হবে রাজ্যের এই জেলাগুলিতে, জানালো আবহাওয়া দফতর

ভারী বৃষ্টিপাত হবে রাজ্যের এই জেলাগুলিতে, জানালো আবহাওয়া দফতর

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপের অবস্থান বদলের কারণে আজ বুধবার দক্ষিণবঙ্গের পশ্চিম অংশের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও নিম্নচাপের প্রভাব থাকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উপকূলীয় জেলাগুলিতে।

আগামী দুই দিনে উত্তরবঙ্গে প্রবল বর্ষণের জেরে দার্জিলিং ও কালিম্পং জেলার পাহাড়ে ধসের পূর্বাভাস করল আবহাওয়া দফতর।

আবহাওয়ার পূর্বাভাস পেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফর বাতিল হয়েছে। এই সফরে তাঁর একাধিক প্রশাসনিক বৈঠক করার কথা ছিল।

উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ অবস্থান বদল করলেও এখনও তার প্রভাব রয়েছে দক্ষিণবঙ্গে। বুধবার সকাল থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেও বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে। মূলত এখন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে রয়েছে এই নিম্নচাপ। যার প্রভাবে ওড়িশার উপকূল সংলগ্ন জেলা এবং দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে আজ বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

অন্যদিকে বঙ্গোপসাগরে নিম্নচাপ থাকার কারণে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প ঢুকছে উত্তরবঙ্গে। উত্তরের জেলাগুলিতে তাই আগামী শনিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুুন: অর্ডার দেওয়া খাবারে ছত্রাক, পৌরসভায় অভিযোগ মিমির

কলকাতায় আজ আকাশ থাকবে মেঘলা। বজ্রবিদ্যুত্‍-সহ দু-এক পশলা বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অত্যধিক হওয়ায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে।

বুধবার দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২৭ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে আলিপুর। বৃষ্টিপাতের জেরে তাপমাত্রা সামান্য কমলেও বাতাসে অত্যধিক জলীয় বাষ্প থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবেই।

আগামী দুই দিনে উত্তরবঙ্গে প্রবল বর্ষণের জেরে দার্জিলিং ও কালিম্পং জেলার পাহাড়ে ধসের পূর্বাভাস করল আবহাওয়া দফতর। শুক্রবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে বলেও জানিয়েছে আলিপুরের হাওয়া অফিস। নাগাড়ে বৃষ্টির কারণে উত্তরবঙ্গের নদী গুলিতে জলস্তর বাড়তে পারে। সেই সঙ্গে নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কাও রয়েছে। গত মঙ্গলবার থেকেই দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টি শুরু হয়েছে।

বুধবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে। এছাড়া ভারী বৃষ্টি হতে পারে মালদা ও উত্তর দক্ষিণ দিনাজপুরে। আগামী বৃহস্পতি থেকে শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলা অর্থাত্‍ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে।

 

সুত্র: নর্থ ইস্ট নাউ

আরও পড়ুন ::

Back to top button