পশ্চিম মেদিনীপুর

আসছে আরও পাঁচটি রাফায়েল, মোতায়েন করা হবে রাজ্যে

আসছে আরও পাঁচটি রাফায়েল, মোতায়েন করা হবে রাজ্যে

জুলাই মাসে এদেশে প্রথম আসে ৫ টি রাফায়েল জেট। এবার দ্বিতীয় ভাগে অক্টোবরে ভারতে পৌঁছানোর কথা রয়েছে আরও পাঁচটি রাফায়েল জেটের। জানা গিয়েছে, এই পাঁচটি রাফায়েল মোতায়েন করা হবে পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডা এয়ার ফোর্স স্টেশনে।

ভারতের পূর্ব সীমায় যাতে চিন কোনও ঝামেলা না পাকাতে পারে তাই বাংলাতেই মোতায়েন করা হবে রাফায়েল জেট। মনে করা হচ্ছে, খুব তাড়াতাড়িই ফ্রান্স এই পাঁচটি যুদ্ধবিমানকে ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবে। এরপরে যত তাড়াতাড়ি সম্ভব সেগুলিকে উড়িয়ে আনা হবে ভারতে।

আরও পড়ুন : কালীপুজোর পরে সিদ্ধান্ত নেওয়া হবে রাজ্যে স্কুল খোলার: মুখ্যমন্ত্রী

রাফায়েলের প্রথম ব্যাচটি আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনাকে তুলে দেওয়া হয়েছে। জুলাই মাসে এদেশে প্রথম আসে ৫ টি রাফায়েল জেট। ভারতীয় বায়ুসেনার ১৭ গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনকে এই যুদ্ধবিমানের ভার দেওয়া হয়েছে। আম্বালার এয়ারফোর্স স্টেশনে মোতায়েন করা হয়েছে রাফায়েল জেট।

আসছে আরও পাঁচটি রাফায়েল, মোতায়েন করা হবে রাজ্যে

উল্লেখ্য, ভারত ফ্রান্স থেকে প্রায় ৫৮ হাজার কোটি টাকার বিনিময়ে মোট ৩৬ টি রাফায়েল যুদ্ধবিমান পাওয়ার জন্য সই করেছে। ২০২১ সালের মধ্যে এই সমস্ত জেট ভারতের হাতে এসে যাবে বলে মনে করা হচ্ছে।

রাফায়েলের অন্যতম বৈশিষ্ট্য হল এটি শত্রুদেশে প্রবেশ না করেই ৬০০ কিমি দূর থেকে লক্ষ্যবস্তুতে আঘাত হেনে তা গুঁড়িয়ে দিতে পারে। এছাড়া এই বিমান অত্যাধুনিক প্রযুক্তির দিক দিয়েও উন্নত, যা চাপে রেখেছে চিন-পাকিস্তানকে।

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button