আন্তর্জাতিক

কাশ্মীরের স্বায়ত্তশাসন ছাড়া ভারতের সঙ্গে বাণিজ্য নয়: পাকিস্তান


কাশ্মীরের স্বায়ত্তশাসন ছাড়া ভারতের সঙ্গে বাণিজ্য নয়: পাকিস্তান - West Bengal News 24


চিরশত্রু প্রতিবেশী ভারতের সঙ্গে পাকিস্তান পুনরায় দ্বিপাক্ষিক বাণিজ্য শুরুর যে সিদ্ধান্ত নিয়েছিল সেটা স্থগিত করেছে। বুধবার পাকিস্তানে সরকারের অর্থনৈতিক কমিটি তুলা এবং চিনির ঘাটতি ও মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে ভারত থেকে পণ্য আমদানির সিদ্ধান্ত নেয়। পরে দেশটির সমালোচক, বিশ্লেষক এবং বিরোধীদলগুলো সরকারের এই সিদ্ধান্তের সঙ্গে কাশ্মীর সঙ্কটের তুলনা করে।

পাকিস্তানের দ্বিপাক্ষিক বাণিজ্য শুরুর ঘোষণায় পারমাণবিক অস্ত্রধারী দুই চিরবৈরী প্রতিবেশীর ভঙ্গুর দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির ইঙ্গিত হিসেবে দেখা হচ্ছিল। সীমান্তে অস্ত্রবিরতির লক্ষ্যে ২০০৩ সালে স্বাক্ষরিত একটি চুক্তির শর্ত পালনের বিষয়ে গত মাসে দুই দেশের সামরিক বাহিনীর একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সংযুক্ত আরব আমিরাতের মধ্যস্থতায় পাক-ভারতের ওই গোপন বৈঠকের পর সীমান্তে গোলাগুলির ঘটনা উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পায়।

আরো পড়ুন : যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় শিশুসহ নিহত ৪

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী ইমরান খান নেতৃত্বাধী মন্ত্রিসভা ভারতের সঙ্গে বাণিজ্য পুনরায় শুরুর বিষয়টিকে কাশ্মীর অঞ্চলের স্বায়ত্তশাসনের সঙ্গে সম্পৃক্ত করেছে। পাক স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেছেন, কাশ্মীরের স্বায়ত্তশাসন ফিরিয়ে দিলেই কেবল ভারতের সঙ্গে বাণিজ্য শুরু করতে পারে পাকিস্তান। এর আগে পাকিস্তান সরকারের অর্থনৈতিক কমিটি ভারতের সঙ্গে বাণিজ্য শুরুর সিদ্ধান্ত দেয়।

২০১৯ সালের আগস্ট মাসে জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত করে কেন্দ্র শাসিত অঞ্চল ও রাজ্যে পরিণত করে নয়াদিল্লি। এ নিয়ে পাকিস্তানের সঙ্গে ভারতের তুমুল উত্তেজনা শুরু হয়। ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক অবনমন এবং দ্বিপাক্ষিক বাণিজ্য স্থগিত করে ইসলামাবাদ।

এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার পাকিস্তানের মন্ত্রিসভা ভারতের সঙ্গে এখনই দ্বিপাক্ষিক বাণিজ্য শুরু হচ্ছে না বলে জানিয়ে দেয়। একই সঙ্গে আগের দিন সরকারের অর্থনৈতিক কমিটির সিদ্ধান্ত স্থগিতের ঘোষণা দেয়।



Related Articles

Back to top button