আন্তর্জাতিক

আফগানিস্তানে ৭৫ তালেবান যোদ্ধা নিহত

আফগানিস্তানে ৭৫ তালেবান যোদ্ধা নিহত - West Bengal News 24

আফগানিস্তানের অশান্ত দক্ষিণ প্রদেশে ৭৫ তালেবান যোদ্ধা নিহত হয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। আফগান বাহিনী দাবি করেছে তারা তালেবানের কাছ থেকে কান্দাহারের আরঘান্দাব জেলা পুনরায় নিয়ন্ত্রণ নিয়েছেন।

তুরস্কের আনাদোলু নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, রবিবার নিরাপত্তা বাহিনীর বড় অভিযানে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর ব্যাপক সংখ্যক সদস্য নিহত হয়।

কান্দাহারের পুলিশ পরিচালকের দপ্তর জানিয়েছে, নিহতদের মধ্যে তালেবানের বেশ কয়েকজন কমান্ডার ছিলেন। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কান্দাহার ছাড়াও জাবুল, কুনার, নানগরহার এবং তাকহার প্রদেশেও তালেবানের বিরুদ্ধে নির্মূল অভিযান চালানো হয়েছে। এসব অভিযানেও বেশ সংখ্যক তালেবান যোদ্ধা নিহত হয়েছে।॥

আরো পড়ুন : এবার মিয়ানমারে বাস থামিয়ে যাত্রী পেটাচ্ছে সেনারা

এদিকে, তালেবানরা আফগান নিরাপত্তা বাহিনীর অভিযানের নিন্দা জানিয়ে প্রতিশোধের হুঁশিয়ারি দিয়েছে। তারা রাজধানী কাবুলে নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার দাবি করেছে।

তালেবানের মুখপাত্র জাবিনুল্লাহ মুজাহিদ এক টুইট বার্তায় দাবি করেছেন, পাঘমান জেলার পানজা চিনার এলাকায় ভিবিআইইডির (ভিকেল বাউন্ড ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস) কৌশলপূর্ণ আক্রমণে নিরাপত্তা বাহিনীর ৪৫ অফিসার নিহত হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো-বাইডেন আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহারে বিলম্ব হতে পারে এমন ইঙ্গিত দেয়ার পর দেশটিতে আরও সহিংসতা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ২০০১ সাল থেকে আফগানিস্তানে বিদেশি সৈন্য অবস্থান করছে। গত বছর কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্র তালেবানের সঙ্গে একটি শান্তি চুক্তি করে। চুক্তি অনুসারে, আগামী মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে সকল বিদেশি সৈন্য প্রত্যাহারের কথা রয়েছে। দেশটিতে যুক্তরাষ্ট্রের প্রায় ২৫শ সৈন্য রয়েছে।

আরও পড়ুন ::

Back to top button