আন্তর্জাতিক

মুক্তি পাচ্ছেন দাউদ ইব্রাহিমের সহযোগী জাবির মোতি


লন্ডনে কারাগার থেকে মুক্তি পাচ্ছেন দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ সহযোগী জাবির মোতি। গোটা বিশ্বে দাউদের ‘ডি কোম্পানি’ যে অপরাধমূলক কাজকর্মের শাখা বিস্তার করেছে, তার অন্যতম সহযোগী এই জাবির।

লন্ডন থেকে তাকে নিজেদের হাতে চেয়েছিল যুক্তরাষ্ট্র। সেই অনুযায়ী তারা প্রত্যর্পণের আর্জিও জানিয়েছিল আদালতে। কিন্তু গত সপ্তাহে প্রত্যর্পণের সেই আর্জি তুলে নেয় বাইডেন প্রশাসন।

পরে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালত জাবিরের জামিনের আর্জি মঞ্জুর করে। পাকিস্তানের নাগরিক জাবির এই মুহূর্তে দেশে ফেরার প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছে এএফপি।

আরও পড়ুন : ভারত-পাকিস্তানের মধ্যে বড় যুদ্ধের আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র

৫৩ বছর বয়সী জাবিরের বিরুদ্ধে মাদক পাচার, আর্থিক তছরুপ এবং প্রতারণা করে মোটা টাকা আদায়ের অভিযোগ ছিল। ২০১৮ সাল থেকে দক্ষিণ-পশ্চিম লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ জেলে বন্দি ছিলেন তিনি। অপরাধ জগতে তিনি জাবির মোতিওয়ালা এবং জাবির সিদ্দিক নামেও পরিচিত।

যুক্তরাষ্ট্র ২০০৩ সালে দাউদকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে আখ্যা দেয়। একই সঙ্গে ইন্টারপোলও তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাইয়ের ১৩টি স্থানে বিস্ফোরণ হয়। এতে সাড়ে তিন শ সাধারণ মানুষ নিহত হয়।পুলিশের ধারণা, এ বোমা হামলায় দাউদের হাত ছিল। এরপর থেকেই তাকে ধরার জন্য খুঁজছে ভারতের পুলিশ।

আরও পড়ুন ::

Back to top button