আন্তর্জাতিক

নাগরিকদের পাকিস্তান ত্যাগ নির্দেশ দিল ফ্রান্স

নাগরিকদের পাকিস্তান ত্যাগ নির্দেশ দিল ফ্রান্স - West Bengal News 24

পাকিস্তানে অবস্থানরত ফরাসি নাগরিকদের দেশটি ত্যাগ করার নির্দেশ দিয়েছে ফ্রান্স। ক্রমাগত হুমকির মুখে নাগরিকদের পাকিস্তান ছাড়ার পাশাপাশি সেখানে থাকা ফ্রান্সের সংস্থাগুলোকে আপাতত সব ধরনের কাজ বন্ধ রাখার আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার কূটনৈতিক সূত্রের বরাতে এ খবর জানা গেছে। পাকিস্তানে তেহরিক-ই-লাব্বাইকের (টিএলপি) এক শীর্ষ নেতাকে আটকের ঘটনায় দেশজুড়ে সহিংসতায় জড়িয়ে পরেছে দলটির নেতাকর্মীরা।

এ ঘটনায় ইতিমধ্যে অন্তত দুইজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন এবং আহতের সংখ্যা প্রায় দেড়শ’ ছাড়িয়েছে। পাঞ্জাব প্রদেশে আধা-সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুন : যৌথ অধিভেশনে ভাষণ দেবেন বাইডেন

বিশ্বনবী হযরত মোহাম্মদ (সাঃ) এর ব্যাঙ্গাত্বক কার্টুন প্রদর্শন করায় ফ্রান্সের নিন্দা জানিয়ে আয়োজিত সমাবেশের আগে সাদ হুসাইন রিজভী নামের ওই নেতাকে আটক করা হয়।

মঙ্গলবার (১৩ এপ্রিল) রিজভীর বিরুদ্ধে একজন পুলিশ কনস্টেবলকে হত্যার প্ররোচনা দেওয়ার অভিযোগ আনা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, বিক্ষোভকারীরা তাকে অপহরণ করেছিল এবং পরে তাকে পিটিয়ে হত্যা করা হয়।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, তেহরিক-ই-লাব্বাইকের (টিএলপি) হুমকির মুখে পাকিস্তানে অবস্থানরত ফরাসি নাগরিক এবং সংস্থাগুলোকে রাতারাতি একটি বার্তা পাঠানো হয়েছে।

সেখানে বলা হয়, নাগরিকরা যেন পাকিস্তান ছেড়ে চলে যায় এবং ফরাসি সংস্থাগুলো আপাতত সাময়িকভাবে তাদের সকল কার্যক্রম বন্ধ করে দেয়।

প্রতিবেদনে বলা হয়, গত বছরের শেষ দিকে প্যারিস ও ইসলামাবাদের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। হযরত মোহাম্মদ (স.) এর ব্যাঙ্গাত্বক কার্টুন প্রদর্শন করাকে কেন্দ্র করেই এ পরিস্থিতির তৈরি হয়। তখন ফ্রান্সের বিরুদ্ধে পাকিস্তানসহ পুরো মুসলিম বিশ্বে বিক্ষোভ ছড়িয়ে পরে।

আরও পড়ুন ::

Back to top button