জাতীয়

মাত্র ২৪ ঘণ্টায় রোখা যাবে করোনা, গবেষকদের নতুন আবিষ্কার ‘Molnupiravir’

মাত্র ২৪ ঘণ্টায় রোখা যাবে করোনা, গবেষকদের নতুন আবিষ্কার ‘Molnupiravir’ - West Bengal News 24

বছর ঘুরতেই আরও শক্তিশালী, আরও ভয়াবহ রূপে ফিরে এসেছে করোনাভাইরাস। তবে এই ভয়ানক পরিস্থিতিতেও আশার আলো দেখছেন গবেষকরা। কারণ সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে যে, নতুন একটি অ্যান্টি-ভাইরাল ওষুধ মোলনুপিরাভির (Molnupiravir) ২৪ ঘণ্টার মধ্যেই সংক্রমণ রুখতে সক্ষম।

করোনা সংক্রমণ রোধে এখনও অবধি বিশ্বে তৈরি হয়েছে মোট চারটি প্রতিষেধক। ছাড়পত্র পাওয়ার অপেক্ষায় রয়েছে আরও কয়েকটি ভ্যাকসিন। তবে করেনা সংক্রমণ রোধে পুরোপুরি সক্ষম নয় কোনও ভ্যাকসিনই।

করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহৃত রেমিডেসিভির বা ফ্যাবিপিরাভির কিছুটা কার্যকর হলেও সংক্রমণ রোধে সম্পূর্ণ সফল নয় কোনওটিই। তবে নেচার মাইক্রোবায়োলজি জার্নালে প্রকাশিত একটি গবেষণায় জানানো হয়েছে, জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির একচি গবেষক দল প্রথম এই ওষুধটি আবিস্কার করে। ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বিরুদ্ধে লড়তে সক্ষণ এই ওষুধটি করোনা সংক্রমণ রুখতেও সফল বলেই দাবি করা হয়েছে গবেষণাপত্রে।

গবেষণা পত্রের লেখক রিচার্ড প্লেম্পার বলেন, “এটিই প্রথম ওষুধ যা সার্স-কোভ-২ সংক্রমণকে সম্পূর্ণরূপে আটকাতে সক্ষম। এমকে-৪৪৮২/ইআইডিডি-২৮০১ ওষুধটি সমগ্র বিশ্বের দৃষ্টিভঙ্গিই পরিবর্তন করে দিতে পারে।”

যেহেতু এই ওষুধ বাকি আর পাঁচটা ওষুধের মতোই সরাসরি খাওয়া যায়, সেই কারণে আগেভাগেই করোনা রোগীর চিকিৎসা শুরু করা সম্ভব। এর মূল তিনটি উপকারি দিক হল-

সংক্রমণ গুরুতর পর্যায়ে পৌঁছনোর আগেই নিয়ন্ত্রণ করা যায়।

দ্রুত সংক্রমণ নিয়ন্ত্রণে আনা যায়, যার ফলে রোগীকে বেশিদিন আইসোলেশনে কাটাতে হয় না।

তৃতীয়ত ও সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল, ২৪ ঘণ্টার মধ্যেই সংক্রমণ নিয়ন্ত্রণ করে ফেলায় বাকিদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে না।

গবেষকরা ইতিমধ্যেই ল্যাবরেটরিতে প্রাণীর উপরও গবেষণা চালিয়ে দেখা গিয়েছে যে এই ওষুধ ব্যবহারের পর সংক্রমিত প্রাণীর সংস্পর্শে থাকলেও কোনওভাবেই সংক্রমণ ছড়ায় না। আপাতত গবেষণার দ্বিতীয় ধাপে রয়েছে এই ওষুধ।

সুত্র : টিভি ৯

আরও পড়ুন ::

Back to top button