রাজ্য

রাজ্যের প্রতিটি ব্লকে তৈরি হবে ইংরেজি মাধ্যম স্কুল : মমতা ব্যানার্জি

রাজ্যের প্রতিটি ব্লকে তৈরি হবে ইংরেজি মাধ্যম স্কুল : মমতা ব্যানার্জি - West Bengal News 24

বাংলার মানুষের রায়ে তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী পদে বসেছেন মমত ব্যানার্জি। আর ভোটে জিতে এসেই নানা উন্নয়নমূলক কাজের উপর জোর দিতে শুরু করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এবার শিক্ষাক্ষেত্রে বিকাশ ঘটাতে উদ্যোগী হলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। শিক্ষায় যাতে ছাত্রছাত্রীদের আরও উন্নতি ঘটে সেই দিকে তাকিয়েই আজ নিলেন বড় সিদ্ধান্ত। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আজ ঘোষণা করলেন, এবার থেকে রাজ্যের প্রতিটি ব্লকে তৈরি হবে ইংরেজি মিডিয়াম স্কুল।

রাজ্য সরকার তৈরি করবে এই ইংরেজি মিডিয়াম স্কুলগুলি। আর সরকারের তৈরি এই নতুন ইংরেজি মাধ্যম স্কুলগুলিতে সব ধর্মের, সব সম্প্রদায়ের ছেলে, মেয়েরাই পড়তে পারবে। ধর্মীয় কোনও ভেদাভেদ থাকবে না। সবাই শিক্ষা লাভ করবে জীবনে আরও এগিয়ে যাবে। উন্নতি ঘটবে। এর মাধ্যমে এদিন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সম্প্রীতির বার্তাও দিলেন।

শিক্ষাবিদদের মতে, এতে রাজ্যের ছাত্রছাত্রীদের ভবিষ্যতে বাইরে পড়তে যাওয়ার ক্ষেত্রেও সুবিধা হবে। এতদিন সর্বভারতীয় ক্ষেত্রে ইংরেজি না জানার জন্যে পিছিয়ে যেত বাংলার ছেলেমেয়েরা। এবার আর তা হবে না। আর এতগুলো স্কুল তৈরির ফলে শিক্ষক নিয়োগের কাজেও গতি আসবে।

শিক্ষিত বেকার চাকরিপ্রার্থীদের এবার স্কুলে চাকরির সুযোগ তৈরি হবে। প্রসঙ্গত, এবার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি শিক্ষামন্ত্রী করেছেন অধ্যাপক ব্রাত্য বসুকে। ব্রাত্যবাবু এর আগেও একবার রাজ্যের শিক্ষামন্ত্রী ছিলেন। কিন্তু সেইসময় তিনি অনলাইন মাধ্যমে কলেজে ভর্তির নিয়ম চালু করতে চাইলে তখন তৃণমূলের অন্দরেই বাধা দেওয়া হয় তাঁকে।

পরে মমতা ব্যানার্জি ব্রাত্য বসুর হাত থেকে শিক্ষা দপ্তর কেড়ে নেন। শিক্ষামন্ত্রী করেন পার্থ চ্যাটার্জিকে। আর পার্থ চ্যাটার্জির আমলে টেট দুর্নীতি, এসএসসিতে শিক্ষক নিয়োগে বিস্তর গোলমাল। পার্শ্বশিক্ষকদের বিক্ষোভ, কলেজে ভর্তি দুর্নীতির অভিযোগ সামনে আসতে শুরু করে। তাই হয়তো এবার ক্ষমতায় ফিরেই শিক্ষা দপ্তরকে ঢেলে সাজাতে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

সূত্র: আজকাল

আরও পড়ুন ::

Back to top button