রাজ্য

শীতলকুচিকাণ্ডে ৬ জওয়ানকে ফের তলব সিআইডি-র

শীতলকুচিকাণ্ডে ৬ জওয়ানকে ফের তলব সিআইডি-র - West Bengal News 24

হাজিরা এড়িয়েছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। আর তাই কোচবিহারের শীতলকুচিকাণ্ডে কেন্দ্রীয় বাহিনীর ৬ জওয়ানকে ফের তলব করল সিআইডি। সিআইডি সূত্রে খবর, সেদিন কোন পরিস্থিতিতে, কার নির্দেশে গুলি চালানো হয়েছিল, তা নিয়েই কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের জিজ্ঞাসাবাদ করা হবে। কিন্তু এর আগে দু’বার তলব করা হলেও ভবানীভবনে আসেননি কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। বরং করোনা মহামারীর অজুহাত দেখিয়ে ভর্চুয়ারি হাজিরার আর্জি করেছিলেন তাঁরা। তাতে অবশ্য রাজি হয়নি সিআইডি।

গত ১০ এপ্রিল চতুর্থ দফার ভোটের দিন কেন্দ্রীয় বাহিনীর গুলিতে প্রাণ গিয়েছিল চারজন সাধারণ ভোটারের। রক্তে ভিজেছিল শীতলকুচির জোড়পাটকির মাটি। ওই ঘটনার পর ১২৬ নম্বর বুথে ভোটগ্রহণ স্থগিত করে দিয়েছিল কমিশন। পরে শেষ দফার ভোটে ফের ওই বুথে ভোট হয়। মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিশ্রুতি দিয়েছিলেন, ভোটের পর সিআইডি দিয়ে তদন্ত করানোর।

ভোট মিটতেই তদন্তভার হাতে নিয়েছে সিআইডি। এদিকে মৃতদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেছেন মুখ্যমন্ত্রী। তাঁদের আর্থিক সাহায্যের পাশাপাশি বাড়ির একজন সদস্যকে সরকারি চাকরির বন্দোবস্ত করেছেন। বৃহস্পতিবার শীতলকুচিতে গিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। পথে তাঁকে কালো পতাকা দেখানোর পাশাপাশি গো-ব্যাক শ্লোগানও তোলা হয়। পরে অবশ্য নিহতদের বাড়ি গিয়েও পরিবারের কারও দেখা পাননি।

সিআইডি সূত্রে খবর, ঘটনার দিন ১২৬ নম্বর বুথে, কেন্দ্রীয় বাহিনীর ৬ জওয়ান কর্তব্যরত ছিলেন। তাঁদের মধ্যে একজন ডেপুটি কম্যাড্যান্ট, একজন ইন্সপেক্টর পদমর্যাদার অফিসার এবং চারজন কনস্টেবল ছিলেন। তাদের দু’বার তলব করা হলেও হাজির হননি। তাই ফের তলব করা হল। ইতিমধ্যেই মাথাভাঙা থানার আইসি এবং সেক্টর ও অফিসারকে জিজ্ঞাসাবাদ করেছে সিআইডি। মঙ্গলবারই শীতলকুচিকাণ্ডে কোচবিহারের তত্‍কালীন পুলিশ সুপার দেবাশিস ধরকে তলব করে সিআইডি।

সূত্রের খবর, ২ ঘণ্টা ধরে মাথাভাঙা থানার আইসিকে জিজ্ঞাসাবাদের পর তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতেই দেবাশিস ধরকে ডাকে সিআইডি। শুধু তাই নয়, মাথাভাঙার এসআই-কেও তলব করা হয়। ওই এসআই ঘটনার দিন আরটি মোবাইল ভ্যানের দায়িত্বে ছিলেন বলে সিআইডি সূত্রে খবর। শীতলকুচি গুলিকাণ্ডে এসডিপিও সুরজিত্‍ মণ্ডলকেও জিজ্ঞাসাবাদ করা হয়। প্রত্যেকের বয়ান মিলিয়ে ঘটনার মুহূর্তে কী পরিস্থিতি ছিল, তা বোঝার চেষ্টা করছে তদন্তকারী অফিসাররা।

সুত্র: এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button