জাতীয়

সিবিআই দপ্তরে পরা যাবে না ক্যাজুয়াল পোশাক, রাখা যাবে না দাড়ি-গোঁফ

সিবিআই দপ্তরে পরা যাবে না ক্যাজুয়াল পোশাক, রাখা যাবে না দাড়ি-গোঁফ - West Bengal News 24

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার (সিবিআই) দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা এখন থেকে জিন্স, টি-শার্ট, স্পোর্টস সু, চপ্পল বা ক্যাজুয়াল কোনো পোশাক পরে অফিসে আসতে পারবেন না। পুরুষেরা রাখতে পারবেন না দাড়ি-গোঁফও, অফিসে আসতে হবে ক্লিন শেভ করে। সিবিআইয়ের পরিচালক পদে যোগ দিয়ে এমন নির্দেশ জারি করলেন সুবোধ কুমার জয়সওয়াল।

আগামী দুই বছর সিবিআইপ্রধান হিসেবে কাজ করবেন জয়সওয়াল। এর আগে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের (সিআইএসএফ) অধিকর্তা ছিলেন। ভারতের মহারাষ্ট্র পুলিশপ্রধানের পাশাপাশি মুম্বাইয়ের জঙ্গিবিরোধী স্কোয়াডেও কাজ করেছেন সুবোধ কুমার জয়সওয়াল।

এবার সুবোধ কুমার সিবিআইয়ের নতুন পরিচালকের পদে যোগ দিয়েই নয়া নিয়ম চালু করলেন তাঁর দপ্তরে। তিনি দায়িত্ব নিয়েই ভারতের সিবিআইয়ের কর্মীদের উদ্দেশে সাফ জানিয়ে দিয়েছেন, এখন থেকে অফিসে শুধু অফিসিয়াল পোশাক পরেই আসতে হবে। সে ক্ষেত্রে জিন্স, টি-শার্ট কিংবা স্পোর্টস সু’র মতো হাল্কা মেজাজের পোশাক পরে আর সিবিআই দপ্তরে আসা চলবে না। পাশাপাশি পুরুষ কর্মীদের সিবিআই দপ্তরে আসার সময় দাড়ি-গোঁফ কেটে আসতে হবে।

অন্যদিকে, সিবিআইয়ের নারী কর্মীদের জন্য নির্ধারিত ড্রেস কোড হলো— শাড়ি, সালোয়ার কামিজ এবং ফরমাল শার্ট-প্যান্ট। জিন্স, টি-শার্ট বা চপ্পল পরে অফিসে আসা চলবে না। দেশের সব সিবিআই দপ্তরেই এই নিয়ম চালু করা হয়েছে। এমনকী এই নিয়ম যাতে যথাযথভাবে পালন করা হয়, তা নিশ্চিত করার জন্য সিবিআইয়ের প্রতিটি শাখার প্রধানদের নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশে স্পষ্ট জানানো হয়েছে, সিবিআইয়ের প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীকে সবসময়ই অফিসে অফিসিয়াল পোশাকে থাকতে হবে।

কয়েক বছর ধরে সিবিআইয়ের কর্মীরা হাল্কা মেজাজের পোশাক পরতে শুরু করেছিলেন। সে ক্ষেত্রে কেউ কেউ জিন্স ও টি-শার্টের মতো পোশাক পরে আসছিলেন। এ নিয়ে এতদিন কেউ বারণ করেননি। এবার সেখানে সিবিআইয়ের দপ্তরে কাজ করা কর্মকর্তা ও কর্মচারীদের জন্য পোশাকের নির্দেশনা জারি করা হলো। সিবিআই কর্মকর্তাদের কমপক্ষে কলার দেওয়া শার্ট, ট্রাউজার ও জুতা পরতেই হবে।

ভারতের সিবিআইয়ের ৩৩তম পরিচালক হিসেবে সিবিআইপ্রধান পদে যোগ দেন সুবোধ কুমার জয়সওয়াল। চলতি বছরের ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি থেকে ঋষি কুমার শুক্লার মেয়াদ শেষ হওয়ার পর থেকেই ফাঁকা ছিল সিবিআইয়ের পরিচালকের পদ। এতদিন অতিরিক্ত পরিচালক প্রবীন সিনহা অন্তর্বতী প্রধান হিসেবে কাজ চালাচ্ছিলেন।

আরও পড়ুন ::

Back to top button