আইন-আদালত

প্রথম বিদেশ সফরে যাচ্ছেন কমলা হ্যারিস

প্রথম বিদেশ সফরে যাচ্ছেন কমলা হ্যারিস - West Bengal News 24

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস আগামী সপ্তাহে গুয়েতেমালা ও মেক্সিকো সফরে যাচ্ছেন। দায়িত্ব নেয়ার পর কমলা হ্যারিসের এটি হবে প্রথম বিদেশ সফর।

এ সফরের মধ্য দিয়ে তিনি কোভিড-১৯ পীড়িত ও যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের মধ্যে আশার বার্তা ছড়িয়ে দেবেন বলে মনে করা হচ্ছে। কেননা, এ অঞ্চলে অভিবাসনের মূল কারণের দিকে নজর দিতে কূটনৈতিক দায়িত্ব তাকে দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

আগামী রোববার গুয়েতেমালা যাওয়ার কথা রয়েছে তার। সেখানে তিনি সোমবার প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামাতেই’র সাথে দেখা করবেন। এরপর মঙ্গলবার তিনি মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওবারদরের সাথে সাক্ষাৎ করবেন।

এছাড়া তিনি কমিউনিটি, শ্রমিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথেও আলোচনায় বসবেন বলে জানা গেছে।

বাইডেনের আরও বেশি মানবিক অভিবাসন নীতির অঙ্গীকার পূরণের অংশ হিসেবেই কমলা হ্যারিসের সফরটি অনুষ্ঠিত হচ্ছে। তবে হ্যারিসকে অনেক বেশি চ্যালেঞ্জের মুখে পড়তে হবে মনে করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, জানুয়ারিতে বাইডেন দায়িত্ব নেয়ার পর মেক্সিকান সীমান্তে অভিবাসীদের ভিড় বাড়তে শুরু করে। এপ্রিলে গত ১৫ বছরের মধ্যে রেকর্ড সংখ্যক লোক যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করে। এ সংখ্যা প্রায় এক লাখ ৮০ হাজার। এর ৮০ শতাংশেরও বেশি এসেছে মেক্সিকো অথবা গুয়েতেমালা, হন্ডুরাস ও এল সাল ভাদর থেকে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button