রাজ্য

PAC সদস্যদের তালিকায় নাম রয়েছে মুকুলের,তীব্র বিরোধিতা বিজেপির

Mukul Roy : PAC সদস্যদের তালিকায় নাম রয়েছে মুকুলের,তীব্র বিরোধিতা বিজেপির - West Bengal News 24

বিজেপির তীব্র বিরোধিতা সত্ত্বেও বিধানসভার পাবলিক একাউন্টস কমিটি (PAC)-র চেয়ারম্যানের দৌড়ে এগিয়ে মুকুল রায়ই। পিএসি কমিটির ২০ জন সদস্যের তালিকায় নাম রয়েছে কৃষ্ণনগর উত্তর কেন্দ্রের বিধায়কের। গতকালই তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, মুকুলকে পিএসি চেয়ারম্যান পদে সমর্থন করবে তৃণমূল। আর সেই দিক দিয়ে দেখতে গেলে তৃণমূল সমর্থন করলে পিএসি চেয়ারম্যান পদে মুকুলই আসতে চলেছেন বলেই মনে করা হচ্ছে।

আগামী ২ জুলাই বিধানসভায় বাজেট অধিবেশন। ৭ জুলাই বাজেট পেশ করবেন পরিষদীয়মন্ত্রী পার্থ চ্যাটার্জি। অর্থমন্ত্রী অমিত মিত্র অসুস্থ থাকায় পার্থ চ্যাটার্জি বাজেট পেশ করবেন। আর তার আগে সোমবারের মধ্যে বিধানসভার অত্যন্ত গুরুত্বপূর্ণ পাবলিক অ্যাকাউন্টস কমিটির নির্বাচন। আর এই নির্বাচনকে ঘিরে শাসক-বিরোধী দুই পক্ষের চাপান-উতোর শুরু হয়েছে। নিয়ম অনুযায়ী, বিরোধীদের হাতেই এই কমিটির দায়িত্ব থাকে। তবে চেয়ারম্যান কে হবেন তা ঠিক করবেন স্পিকারই।

এই নিয়ে বিজেপি বিধায়কের দাবি, এই কমিটির জন্য সরকার পক্ষের ১৪ জন এবং বিরোধী পক্ষের ৬ জন বিধায়ক মনোনয়ন জমা দেন। তাদের পক্ষ থেকে যে ৬ বিধায়কের নাম দেওয়া হয়েছে তার মধ্যে মুকুল রায়ের নাম নেই। আর তাই কে বা কারা মুকুল রায়ের মনোনয়ন জমা দিয়েছেন তা জানাতে হবে। কিন্তু গতকাল সন্ধ্যায় যে তালিকা প্রকাশিত হয় সেখানে দেখা যায় নাম রয়েছে মুকুল রায়ের।

অর্থাত্‍, বিজেপির দাবি খারিজ করে মনোনয়ন বৈধ বলে ঘোষণা করেছে বিধানসভা। আর তার জেরেই মনে করা হচ্ছে ২০ টিই বৈধ মনোনয়ন জমা পড়ায় নির্বাচনের কোনও সম্ভাবনা নেই। সূত্রের দাবি, স্পিকার নিজের ক্ষমতা প্রয়োগ করে মুকুলকে চেয়ারম্যান করতে পারেন।

তবে এই নিয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এর শেষ দেখে ছাড়বেন বলে হুমকি দিয়েছেন। অন্যদিকে দিলীপ ঘোষ বলেন, ‘পিএসি চেয়ারম্যান বিরোধীদলের থেকে দেওয়াটাই রীতি। সরকার যদি না দেয় তাহলে আমাদের আর কিছু করার নেই। আমাদের অনেক লোক রয়েছেন যারা ওই পদের যোগ্য।’

সূত্র: আজকাল

আরও পড়ুন ::

Back to top button