জাতীয়

ভারতে তৃতীয় ঢেউ আটকাতে বর্তমান ভ্যাকসিনেশনের গতি যথেষ্ট নয়,মত বিশেষজ্ঞদের

ভারতে তৃতীয় ঢেউ আটকাতে বর্তমান ভ্যাকসিনেশনের গতি যথেষ্ট নয়,মত বিশেষজ্ঞদের - West Bengal News 24

নতুন টিকাকরণ নীতি লাগু হওয়ার শুরুতেই গত ২১ শে জুন দেশে রেকর্ড সংখ্যায় ভ্যাকসিনেশন হয়েছে। ৮০ লক্ষেরও বেশি মানুষ একদিনে ভ্যাকসিন নিয়েছেন। তবে বিশেষজ্ঞরা বলছেন, যদি এই সংখ্যা যদি টেকসই না হয় কিংবা ভ্যাকসিনেশনের সংখ্যা দিনে বাড়ানো না যায় তবে সেটি ভারতের জন্য যথেষ্ট নয়, বলে দাবি ব্লুমবার্গের।

অশোকা ইউনিভার্সিটির পদার্থ বিজ্ঞান এবং জীব বিজ্ঞানের অধ্যাপক গৌতম মেনন জানান, একদিনে ভ্যাকসিনেশনের এই হঠাত্‍ করে বেড়ে যাওয়া রাজ্যের সম্মিলিত প্রচেষ্টার ফল। ভ্যাকসিনের ডোজ মজুত করে রাখার জন্য এটি হয়েছে। তবে আমাদের প্রতিদিন ১ কোটি মানুষকে ভ্যাকসিন দিতে হবে।

রিপোর্টে বলা হয়েছে, ভ্যাকসিনের রপ্তানি বন্ধ করা হলেও জনসংখ্যার মাত্র ৪ শতাংশ ভ্যাকসিন পেয়েছেন। গড়ে যদি প্রতিদিন ৩২ লক্ষ মানুষ ভ্যাকসিন পান, তবে এ বছরের শেষে ১৮ ঊর্ধ্ব মোট ৪৫ শতাংশ মানুষ ভ্যাকসিন পাবেন এবং ২০২২-এর মার্চের মধ্যে ৬০ শতাংশ মানুষ ভ্যাকসিন পাবেন। রিপোর্টে আরও উল্লেখ, যদি আরও ৩০ শতাংশ ভ্যাকসিন বেশি পাওয়া যায় সেক্ষেত্রে এবছরের মধ্যে ভারতের মোট ৫৫ শতাংশ মানুষ ভ্যাকসিন পাবেন। মার্চ ২০২২- এর মধ্যে যেই সংখ্যাটা আরও বাড়বে।

তবে করোনার তৃতীয় ঢেউ আর কয়েক সপ্তাহের মধ্যেই আছড়ে পড়বে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। করোনার গ্রাফ নিম্নমুখীর ক্ষেত্রে ভ্যাক্সিনেশন ও করোনা বিধি মেনে চলা এই দুই খুবই গুরুত্বপূর্ণ, বলছেন চিকিত্‍সকেরা। কেন্দ্র আগেই বলেছিল, এ বছরের শেষেই ভারতের টিকাকরণ সম্পূর্ণ হবে। কিন্তু তথ্য ভিন্ন কথা বলছে। যার জেরে মনেই করা হচ্ছে, করোনার তৃতীয় ঢেউকে রুখতে ভারতে বর্তমান ভ্যাকসিনেশনের গতি যথেষ্ট নয়।

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button