প্রযুক্তি

স্বেচ্ছায় স্থগিত রাখা হয়েছে গোপনীয়তা নীতি, দিল্লি হাইকোর্টে জানাল হোয়াটসঅ্যাপ

WhatsApp : স্বেচ্ছায় স্থগিত রাখা হয়েছে গোপনীয়তা নীতি, দিল্লি হাইকোর্টে জানাল হোয়াটসঅ্যাপ - West Bengal News 24

হোয়াটসঅ্যাপ এর নতুন প্রাইভেসি পলিসি নিয়ে নানা বিতর্ক চলছে গত কয়েক মাস ধরেই। তবে শুক্রবার দিল্লি হাইকোর্টে সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ পরিষ্কার জানিয়ে দিয়েছে, তারা কাউকে ওই পলিসি মানতে বাধ্য করবে না ভারতে তথ্য গোপনীয়তা আইন লাগু না হওয়া পর্যন্ত। এই মুহূর্তে তারা স্বেচ্ছায় স্থগিত রেখেছে ওই নীতি।

হোয়াটসঅ্যাপের বিতর্কিত নীতি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছিল কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া। এই সিদ্ধান্তের বিরুদ্ধেই আদালতের দ্বারস্থ হয়েছিল ফেসবুক ও হোয়াটসঅ্যাপ। আদালত অবশ্য হোয়াটসঅ্যাপের আবেদন খারিজ করে দিয়েছিল। তাদের কোনও অন্তর্বর্তী সুরক্ষাও দেওয়া হয়নি।

এদিন দিল্লি হাইকোর্টে হোয়াটসঅ্যাপের তরফে জানিয়ে দেওয়া হল, ওই নতুন পলিসি না মানলেও তারা কোনও ইউজারের পরিষেবা বন্ধ করবে না। হোয়াটসঅ্যাপের পক্ষে বর্ষীয়ান আইনজীবী হরিশ সালভে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের নোটিসের জবাবে বলেন, ‘হোয়াটসঅ্যাপ কারও পরিষেবাই সীমাবদ্ধ করবে না যতদিন না তথ্য গোপনীয়তা আইন লাগু হচ্ছে।’

এবছরের ফেব্রুয়ারিতেই হোয়াটসঅ্যাপের ওই পলিসি সংক্রান্ত আপডেট হওয়ার কথা ছি‌ল। কিন্তু দেশজুড়ে শুরু হওয়া প্রতিবাদের ধাক্কায় সেই আপডেট পিছিয়ে দেয় তারা।

অবশেষে তা স্থগিত রাখা হল। এটা ঘটনা ডেটা শেয়ারিং সংক্রান্ত আপডেট নিয়ে বিভ্রান্তি রয়েছে সারা বিশ্ব জুড়েই। অনেক ব্যবহারকারী ইতিমধ্যেই ছেড়েছেন এই অ্যাপ। এই আপডেটের যে বিষয়টি নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে তা হল-ব্যবহারকারীর চ্যাট সংক্রান্ত যাবতীয় তথ্য ফেসবুকের সঙ্গে শেয়ার করতে পারে হোয়াটসঅ্যাপ। মূলত বিভিন্ন বিজ্ঞাপনের জন্যই নাকি এটি করা হবে।

সূত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button