রাজনীতিরাজ্য

জল্পনার অবসান! পিএসি চেয়ারম্যান হলেন মুকুল রায়

PAC Chairman Mukul Roy : জল্পনার অবসান! পিএসি চেয়ারম্যান হলেন মুকুল রায় - West Bengal News 24

জল্পনার অবসান। বিধানসভার পিএসি চেয়ারম্যান হলেন মুকুল রায়। তিনি বিধানসভার গুরুত্বপূর্ণ এই কমিটির পদ পাবেন, এমন জোরালো জল্পনা বেশ কিছু দিন ধরেই চলছিল। এদিন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় মুকুল রায়ের নাম ঘোষণা করেন। তারপরে প্রবল বিক্ষোভ দেখায় বিজেপি। বিধানসভার অধিবেশন বয়কট করেন।

এদিন শুভেন্দু অধিকারী বলেন, কোনও বিষয়েই আলোচনার সুযোগ বিরোধীরা পায় না। আমরা দীর্ঘদিনের নীতি দেখে আসছি যে বিরোধীদের পক্ষ থেকে পাবলিক অ্যাকাউন্ট কমিটি চেয়ারম্যান করা হয়। এটা ভারতের সব বিধানসভা এবং লোকসভাতে হয়ে থাকে। সরকারের খরচ করার অধিকার যেমন আছে, তেমন বিরোধীদের তা পরীক্ষা করার অধিকার রয়েছে।

পশ্চিমবঙ্গ বিধানসভার শাসকদল তার ক্ষমতাবলে চিরাচরিত সেই নীতি ভাঙলেন। অধ্যক্ষ বললেন, পিএসি-এর২০ জনের মধ্যে ৭ জন বিরোধী দল থেকে নির্বাচিত হয়েছেন। এখানে রাজ্যসভার মতো মোট ৪টি অর্থনৈতিক কমিটি রয়েছে। যেখানে ২০ জন করে সদস্য থাকেন। ৬ জন বিরোধী পক্ষের হয়। আর ১৪ জন শাসকদলের হয়।

আমাদের ৬ জনের মধ্যে মুকুল রায়ের নাম ছিল না। মুকুলের রায়ের মনোনয়নের প্রস্তাবক তৃণমূলের সহযোগী দল গোর্খা জনমুক্তি মোর্চার কালিম্পংয়ের বিধায়কের। তার সমর্থন করেছেন এগরার তৃণমূল বিধায়ক। বিজেপির কোনও বিধায়ক মুকুল রায়ের প্রস্তাবক ছিল না। তাই ৭ জনের নোমিনেশন ঠিক নয়। আমরা ৬ জনই মনোনয়ন দিয়েছি।

শুভেন্দু বলেন, মুকুল রায়কে পিএসি কমিটির চেয়ারম্যান মাননীয় অধ্যক্ষ তার ক্ষমতাবলে করেছেন। পুরনো সমস্ত রীতিনীতি ঐতিহ্য ভেঙে। এর আগে মানস ভুঁইয়াকে নির্বাচিত করা হয়েছিল, কংগ্রেস ও বামেদের যে ৬টি কোটা ছিল তার মধ্যে থেকে। মানসবাবু তখন দলবদল করেননি।

মুকুল রায় কিন্তু আগেই তৃণমূল নেত্রীর উপস্থিতিতে সকলের সামনে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন। আমরা অশোক লাহিড়িকে মনোনীত করে আমাদের মুখ্য সচেতক মনোজ টিজ্ঞা পাঠিয়েছিলেন। সেটা প্রত্যাখ্যান করা হয়েছে। কারণ এই সরকার চায়, খরচ আমরা করব। হিসাবও আমারা দেবো।

এই সরকার ক্যাগ রিপোর্ট বিধানসভায় অডিট করেনি। আমরা যাতে অর্থের অপচয় না আটকাতে পারি তার জন্য এই রাস্তা নেওয়া হয়েছে। এই সরকার অনেককে রেখে দিয়েছে মেয়াদের পেরিয়ে যাওয়ার পরেও। এই প্রথম স্বাধীনতার পরে হাউস কমিটি এবং স্ট্যান্ডিং কমিটির পদ নিল না বিরোধীরা।

সূত্র : আজতক

আরও পড়ুন ::

Back to top button