স্বাস্থ্য

যে ৮ টি খাবার দূর করে দেবে বিষণ্ণতা

যে ৮ টি খাবার দূর করে দেবে বিষণ্ণতা

বিষণ্ণতা আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। আমরা বিষণ্ণ থাকলে আমাদের মনের ওপর এর মারাত্মক প্রভাব পরে, যা পরবর্তীতে আমাদের দৈহিক সমস্যার মাধ্যমে প্রকাশ পায়। বিষণ্ণতা যেকোনো সুস্থ স্বাভাবিক মানুষের মানসিক স্বাস্থ্যকে অসুস্থ করে তুলতে পারে। বিষণ্ণতার মাত্রা বেড়ে গেলে নানা ধরণের শারীরিক সমস্যা দেখা দেয় এবং এর পাশাপাশি রোগীর মাঝে আত্মহত্যার প্রবণতা জাগিয়ে তোলে।

তাই সামান্য বিষণ্ণতাও অনেক লক্ষণীয়। নানা কাজের মাধ্যমে এই বিষণ্ণতা দূর করার চেষ্টা করতে হবে। কিছু খাবার রয়েছে যা বিষণ্ণতা দূর করতে বিশেষভাবে কার্যকরী। এইসকল খাবার নিয়মিত খাদ্যতালিকায় রাখা উচিৎ।

টমেটো
টমেটো মধ্যে রয়েছে লাইকোপিন যা আমাদের মনকে ভালো করে এবং আমাদের উৎফুল্ল রাখতে সহায়তা কর থাকে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় ১ টি করে হলেও টমেটো রাখুন।

কলা
যখন মানুষ বিষণ্ণতায় ভোগেন তখন দেহে ভিটামিন বি এর মাত্রা একেবারেই কমে যায়। এই ভিটামিন বি এর অভাব বিষণ্ণতাকে আরও বাড়িয়ে তোলে। তাই বিষণ্ণতা দূর করতে চাইলে ভিটামিন বি এর অভাব পূরণের জন্য কলা খান।

বিটরুট
বিটরুটে রয়েছে ইউরিডিন, ফোলাইট এবং ম্যাগনেসিয়াম যা বিষণ্ণতার বিরুদ্ধে কাজ করে এবং আমাদের মস্তিষ্কে ভালোলাগার হরমোন সেরেটেনিন উৎপাদনে সাহায্য করে। ফলে দূরে থাকে বিষণ্ণতা।

গ্রিন টি
গ্রিন টি এর অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিস্ট্রেস উপাদান আমাদের দেহের পাশাপাশি মানসিক স্বাস্থ্যকেও উন্নত করতে সহায়তা করে। গ্রিন টি পানের ফলে মস্তিষ্কে উৎপন্ন হয় সেরেটেনিন, যা নিমেষেই দূর করে দেয় বিষণ্ণতা এবং মস্তিষ্ক রিলাক্স হয়।

চীজ
বিষণ্ণতাকে দূর করতে আমাদের দেহ খুঁজে থাকে জিংক। এই মিনারেলটি আমাদের মন থেকে ঝেড়ে দূর করে দেয় বিষণ্ণতাকে। আমাদের দেহে জিংক সরবরাহের সবচাইতে ভালো উৎস হচ্ছে চীজ। তবে অবশ্যই চীজ খাওয়ার ব্যাপারে সতর্ক থাকা উচিৎ। কারণ অতিরিক্ত খাওয়া চলবে না। অতিরিক্ত চীজ শারীরিক সুস্থতার জন্য ক্ষতিকর।

ডার্ক চকলেট
চকলেট আমাদের মস্তিষ্কে এন্ডোরফিন নামক হরমোনের নিঃসরণ ঘটায় যা আমাদের মনকে উৎফুল্ল করে তুলতে বিশেষ ভাবে কার্যকরী। তাই বিষণ্ণতায় ভুগতে না চাইলে ১ টুকরো চকলেট পুড়ে নিন মুখে।

তৈলাক্ত মাছ
মাছে এবং মাছের তেলে রয়েছে ওমেগা৩ ফ্যাটি এসিড। এই ওমেগা৩ ফ্যাটি এসিড দেহের সুস্থতার পাশাপাশি কাজ করে আমাদের মানসিক সুস্থতাতেও। দূর করে দেয় বিষণ্ণতা।

হলুদ
হলুদে রয়েছে টারমেরোনস এবং কারকিউমিনয়েডস যা মস্তিষ্কের আড়ষ্টতা এবং বিষাদগ্রস্থতা দূর করতে সহায়তা করে থাকে। এতে করে মানসিক চাপ ও বিষণ্ণতা ধরণের সমস্যা থাকে দূরে।

আরও পড়ুন ::

Back to top button