রাজ্য

রাসেল স্ট্রিটে ৬২টি গাছ কাটার জের, ৪০ কোটি জরিমানা দেওয়ার নির্দেশ হাইকোর্টের

রাসেল স্ট্রিটে ৬২টি গাছ কাটার জের, ৪০ কোটি জরিমানা দেওয়ার নির্দেশ হাইকোর্টের - West Bengal News 24

গাছ কেটে ফেলার ঘটনায় এবার ক্ষতিপূরণের নির্দেশ দিল ‌কলকাতা হাই কোর্ট। রাসেল স্ট্রিটে ৬২টি বড় গাছ কাটার ঘটনায় নির্মাণকারী সংস্থার ইনচার্জকে ৪০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে। পরিবেশ রক্ষার স্বার্থে আদালতের এই রায় অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

কলকাতা হাই কোর্টের তরফে জানানো হয়েছে, পুরনিগম জমা জল সাফ করার জন্য ওই সংস্থাকে যে নোটিশ দিয়েছিল, তাঁকে হাতিয়ার করে ৬২টি গাছ কেটে ফেলা হয়েছে। জমা জল সরানোর সঙ্গে গাছ কাটার কোনও সম্পর্ক নেই। যেখানকার গাছ কাটা হয়েছে, সেখানে একটি সাত তারা হোটেল তৈরির কথাও জানা গিয়েছে।

এই প্রসঙ্গে বিচারপতি রাজশেখর মান্থা নির্দেশ দিয়েছে, ৬২টি গাছ কেটে ফেলায় পরিবেশ ও সমাজে অপূরণীয় ক্ষতি হয়েছে। আদালত এদিন স্পষ্ট নির্দেশ দিয়েছে, নতুন ১০০টি গাছ যেন ওই চত্বরে রোপন করা হয়। পাশাপাশি তাঁর ওপর যেন নজরদারি চালানো হয়। একইসঙ্গে নির্মাণকারী সংস্থার ইনচার্জকে ৪০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে। সৌমিত্র কান্ত দে নামে যে নির্মাণকারী সংস্থার ইনচার্জকে যে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেওয়া হয়েছে, তাঁর আইনজীবী রোহিত দাস জানান, তাঁরা ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হবেন।

এই প্রসঙ্গে কলকাতার পুর প্রশাসক ফিরহাদ হাকিম জানান, ‘‌রাসেল স্ত্রিটে গাছ কাটার বিষয়ে হাই কোর্টের রায় পড়ে দেখিনি। তবে ব্যক্তিগতভাবে গাছ কাটাকে সমর্থন করি না। পুরনিগমের দায়িত্ব নেওয়ার পর গাছ কাটা রুখতে বেশ কিছু পদক্ষেপ করেছি।’‌

সূত্র : হিন্দুস্তান টাইমস

আরও পড়ুন ::

Back to top button