জাতীয়

প্রায় ৬০ জন ভিখারিকে চাকরি দিল রাজস্থান সরকার

প্রায় ৬০ জন ভিখারিকে চাকরি দিল রাজস্থান সরকার - West Bengal News 24

১ বছরের ট্রেনিং দিয়ে অন্ততঃ ৬০ ভিখারিকে চাকরি দিল রাজস্থান সরকার। জয়পুরে সম্মানের সঙ্গে জীবনযাপনের জন্য ভোকেশনাল ট্রেনিংয়ের স্কিমে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। রাজস্থানের স্কিল অ্যান্ড লাইভলিহুডস ডেভেলপমেন্ট কর্পোরেশনের ডিরেক্টর নীরজ কে পবন জানিয়েছেন, রাজ্যকে ভিখারিমুক্ত করা, তাদের নতুন জীবন দেওয়ার স্বপ্ন দেখেন মুখ্যমন্ত্রী অশোক গেহলত।

পবন বলেন, বিভিন্ন এলাকার ভিখারিদের এক বছরের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ১০০ ভিখারি টার্গেট ছিল, তার মধ্যে ৬০ জন ট্রেনিং শেষ করেছে। বাকিদের ক্ষেত্রে প্রক্রিয়া চলছে। শুরুতে ১৫-২০ দিন লেগেছে ভিখারিদের মানসিক ভাবে তৈরি করতে, অর্থোপার্জনের জন্য কিছু শেখার জন্য রাজি করাতে। প্রশিক্ষণ পাওয়া ভিখারিদের কয়েকজনকে নিয়োগ করা হয়েছে রেড পেপার্স নামে এক রেস্তোরাঁয়।

সেখানকার ডিরেক্টর রাজীব কাম্পানি বলেন, শুরুতে ওদের প্রশিক্ষণ দেওয়া কঠিন ছিল, কিন্তু কিছুদিন বাদে ওরা অভ্যস্ত হয়ে যায়। আমরা এখানে ১২ জনকে ট্রেনিং দিই। কাজটা সহজ ছিল না। তবে ১৫-২০ দিন পর থেকে ওরা পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেয়। ওরা সকলেই খুশি।

আগামী দিনে আমাদের রেস্তোরাঁয় ওদের মতো আরও অনেককে কর্মী হিসাবে নিয়োগ করতে পারলে আমরা খুব খুশি হব। অতীতে ভিক্ষাবৃত্তি পেশা ছিল, বর্তমানে ওই রেস্তোরাঁর কর্মী মুকেশ কুমার জানান, কাজ পেয়ে তিনি এখন খুব খুশি। সঠিক প্রশিক্ষণ, তারপর কর্মসংস্থানে জীবনের দিশা বদলে গিয়েছে ওঁদের।

সুত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button