রাজ্য

অনভ্যাসের জের! আলিমুদ্দিনে প্রথমবার তেরঙ্গা উত্তোলন করতে গিয়েই বিশ্রী ভুল CPM-এর

অনভ্যাসের জের! আলিমুদ্দিনে প্রথমবার তেরঙ্গা উত্তোলন করতে গিয়েই বিশ্রী ভুল CPM-এর - West Bengal News 24

৭৫ বছরে প্রথমবার নিজেদের রাজ্য সদর দফতরে জাতীয় পতাকা তোলার কথা ঘোষণা করেছিল সিপিএম। সেই মতো রবিবার সকালে আলিমুদ্দিনে জাতীয় পতাকা তোলেনও বিমান বোস, মহম্মদ সেলিমরা। কিন্তু বিপত্ত সেখানেও। প্রথমে নিজেদের সদর পার্টি অফিসে কিছুটা উল্টো পতাকা তুলল সিপিএম। দড়ির টানে পতাকা কিছুটা উঠে যাওয়ার পর দাঁড়িয়ে থাকা নেতাদের খেয়াল হয় জাতীয় পতাকা উল্টো টাঙানো হচ্ছে। তারপরই পতাকা আবার নামিয়ে সঠিকভাবে তোলা হয়।

একটি বাংলা সংবাদমাধ্যমের আলিমুদ্দিনে বিমানবাবুদের জাতীয় পতাকা তোলার দৃশ্যটি প্রকাশ করেছে। সেখানেই দেখা যায় মহম্মদ সেলিমের হাত থেকে জাতীয় পতাকায় লাগানো দড়িটি নিয়ে আস্তে আস্তে টানতে শুরু করেন বিমান বসু। জাতীয় পতাকাও একটু একটু করে উপরে উঠতে থাকে। এরকম কিছুটা ওঠার পর ওখানে থাকার কোন একজনের খেয়ান হয় উল্টো ভানে জাতীয় পতাকাটি টাঙানো হয়েছে।

আরো পড়ুন : ৫ কেজি সবজি মাত্র ১ টাকায়, মদন বেচলেন সবজি! কিন্তু কেন?

ত্রিবর্ণ রঞ্জিত জাতীয় পতাকার সবুজ রঙটি পতাকার উপরের দিকে রয়েছে। বিষয়টি চিত্‍কার করে জানায় সেই ব্যক্তি। তারপর পতাকা নামিয়ে আনেন সেলিম। এরপর সেটিকে ঠিক করে আবার উত্তোলনের ব্যবস্থা করা হয়।

বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়াতে সিপিএমের সমালোচনায় মুখর হয়েছে নেটিজেনের বড় অংশ। আলিমুদ্দিনে সিপিএম নেতাদের এ হেন ভুল নিয়ে অনেকেই লিখছেন, আসলে অনভ্যাসের ফোঁটা তো তাই কপালে চড়চড় করছে। মন থেকে ভক্তি নেই ভোট বাঁচাতে এসব করতে গিয়েই সমস্যা তৈরি হয়েছে। ফেসবুকে কেউ কেউ আবার লিখেছেন, জানতাম এটাই হবে, যখন থেকে জানিয়েছিল পতাকা তুলবে তখনই জানতাম এটা হবে। দেশ ও দেশের জাতীয় পতাকাকে অপমান করার কোনও সুযোগ ছাড়ে না সিপিএম।

আরো পড়ুন : ‘মাতঙ্গিনী হাজরা অসমের! প্রধানমন্ত্রী কি পাগল হলেন?’, লালকেল্লার ভাষণকে কটাক্ষ কুণালের

তবে এই প্রথম নয়, সিপিএমের যতই ভোট কমেছে ততই যেন সাধারণ মানুষের আবেগকে গুরুত্ব দিতে চেয়েছে বামপন্থীরা। গত কয়েক বছর ধরেই পুকো মন্ডপে গিয়ে পুজো উদ্বোধনের কাজও করছেন সিপিএম নেতার। আগে যেগুলির কঠোর ভাবে বিরোধিতা করে এসেছে সিপিএম শীর্ষ নেতৃত্বরা। ইদানিংয়ের শতরূপ ঘোষ থেকে সুজন চক্রবর্তীকে অনেক সময়ই পুজো মন্ডপ উদবোধনে আসেন। তবে এ নিয়ে বামপন্থীদের দাবি তাঁরা পূজায় নয় উত্‍সবে যোগদান করে।

কিন্তু সেটা তো এখন, আগে কী উত্‍সব ছিল না? এর উত্তর বামপন্থীদের অনেকেই দাবি করে থাকেন তাঁরা আগেও এভাবেই মানুষের যে কোনও উত্‍সবে যোগ দিয়েছে।

সূত্র : ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button