ক্রিকেট

স্বাধীনতা দিবসে ইংরেজদের দেশে পতাকা ওড়ালেন বিরাটরা

স্বাধীনতা দিবসে ইংরেজদের দেশে পতাকা ওড়ালেন বিরাটরা - West Bengal News 24

লর্ডসে ইতিমধ্যেই চতুর্থ দিনের লড়াইয়ে মাঠে নামছে ভারত। তাও আবার স্বাধীনতা দিবসের দিন, যেদিন প্রায় ২০০ বছরের ব্রিটিশ আগ্রাসন থেকে মুক্তি পেয়েছিল ভারত। সময়ের খেলা বোধহয় একেই বলে, একদিন যে দেশের মানুষদের পায়ের তলায় নিষ্পেষিত হয়েছিল ভারতীয়রা, আজ ঠিক সেই দেশেই স্বাধীনতা দিবসের ৭৫ তম বর্ষপূর্তি উৎসব পালন করলেন ভারতীয় ক্রিকেটাররা। এক ঐতিহাসিক মুহূর্ত তো বটেই।

আজ ভারতের হয়ে স্বাধীনতা তেরঙা পতাকা উত্তোলন করেন অধিনায়ক বিরাট কোহলি, সাথে ছিলেন কোচ রবি শাস্ত্রীও। গোটা দলের করতালির ধ্বনিতে উত্তোলিত হয় ভারতীয় পতাকা। তারপর বাঙালি কবির গান, অর্থাৎ জাতীয় সংগীতে গলা মেলান সকলেই। এই মুহূর্তে দ্বিতীয় টেস্টে প্রাণপণ লড়াই করছে ভারতীয় দল।

ভীষন নির্ণায়ক হতে চলেছে আজকের চতুর্থ দিন, কারণ ইতিমধ্যেই ইংরেজ ক্যাপ্টেন জো রুটের দুর্দান্ত সেঞ্চুরির দৌলতে ভারতের প্রথম ইনিংসের ৩৬৪ রান পার করে ২৭ রানে সংগ্রহ করেছে ইংল্যান্ড। আজ প্রত্যুত্তর দেওয়ার পালা ভারতের। ইতিমধ্যেই মাঠে নেমে পড়েছেন কেএল রাহুল রোহিত শর্মারা। তবে তার আগে আজ ইংল্যান্ডে যে দৃশ্য তৈরি হলো তা সত্যিই দেখার মতো।

প্রত্যেক ভারতীয়ের মনে এই দৃশ্য অন্যভাবে গেঁথে রইল তা বলাই বাহুল্য। এক সময় লর্ডসে দাঁড়িয়ে জার্সি উড়িয়ে সৌরভ বুঝিয়ে দিয়েছিলেন ক্রিকেটে ইংল্যান্ড আধিপত্য সহ্য করবে না ভারত। আজও কার্যত সেইরকমই যেন বার্তা দিলেন বিরাট কোহলির। এ কোন আগ্রাসনের বার্তা নয়। এ বার্তা সম্প্রীতির।

সূত্র : বাংলা হান্ট

আরও পড়ুন ::

Back to top button