রাজ্য

১৫ দিনের মধ্যেই হাতে পেয়ে যাবেন ট্রেড লাইসেন্স, জানুন বিস্তারিত

১৫ দিনের মধ্যেই হাতে পেয়ে যাবেন ট্রেড লাইসেন্স, জানুন বিস্তারিত - West Bengal News 24

বিল্ডিং প্ল্যান পাশ, মিউটেশন এবং ট্রেড লাইসেন্স নিয়ে মাঝেমধ্যেই সমস্যার সম্মুখীন হন সাধারণ মানুষ। আটকে যায় ব্যবসা সহ একাধিক কাজ। এখন করোনা পরিস্থিতিতে মানুষ দূরে যাতায়াতও করতে পারছেন না। এবার তাই গোটা প্রক্রিয়াটি অনলাইনের মাধ্যমে জুড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সোমবার পুর মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এবং মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন অর্থমন্ত্রী অমিত মিত্র।

বৈঠক শেষে অর্থমন্ত্রী ঘোষণা করেন এই তিন পরিষেবা অনলাইনে চালু হচ্ছে। আপাতত কয়েকটি পুরসভায় পরীক্ষামূলকভাবে অনলাইন প্রক্রিয়া শুরু হচ্ছে। তবে আগামী তিন মাসের মধ্যে ধাপে ধাপে মোট ১২৩ টি পুরসভাতেই চালু হবে এই পরিষেবা। অমিত মিত্র জানিয়েছেন, এবার থেকে অনলাইনে আরও সহজে কম সময়ে বিল্ডিং প্ল্যান পাশ, মিউটেশন এবং ট্রেড লাইসেন্স পাওয়া যাবে। এই পরিষেবা সম্পন্ন করার জন্য সময়ও বেঁধে দেওয়া হয়েছে।

আরো পড়ুন :মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করে মাওবাদী পোস্টার, চাঞ্চল্য পুরুলিয়ায়

১৫ দিনের মধ্যে গ্রাহকরা হাতে লাইসেন্স পেয়ে যাবেন। অনলাইনে হওয়ায় বাড়তি খরচের হাত থেকে বাঁচবেন সাধারণ মানুষ। বলা হয়েছে, সিঙ্গল উইন্ডো পদ্ধতিতে বিল্ডিং প্ল্যান অনুমোদন দেওয়া হবে। যার পোশাকি নাম ‘ই-গৃহনকশা’। দোকান ও সংস্থার রেজিস্ট্রেশন কমন অ্যাপ্লিকেশন ফর্মের মাধ্যমে পাওয়া যাবে। পোশাকি নাম ‘ই-ট্রেড লাইসেন্স’। পুর মিউটেশন ও অ্যাসেসমেন্ট করার পোশাকি নাম ‘ই-অ্যাসেসমেন্ট’।

সাধারণ মানুষ যদি কোনও সমস্যায় পড়েন, সেক্ষেত্রে যোগাযোগ করা যাবে হেল্পলাইন নম্বরে। নম্বরটি হল ১৮০০৩৪৫৮২৪১। একটি হেল্প ডেস্কেরও ব্যবস্থাও থাকছে। helpdesk.sws.udma@wb.gov.in এই মেল আইডিতে পরিষেবা সংক্রান্ত কোনও প্রশ্ন করলে, তার উত্তর পাওয়া যাবে। তবে সেক্ষেত্রে পরিচয়পত্র ও ব্যবসার প্রয়োজনীয় নথিপত্র থাকতে হবে।

মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেছেন, ‘লাইসেন্স, মিউটেশন ও প্ল্যান অনুমোদনের কাজ করতে গিয়ে দালালদের খপ্পরে পড়েন সাধারণ মানুষ। অনেককেই সর্বস্বান্ত হতে হয়েছে। এখন আর ঠকার ভয় নেই। নিজেরাই বাড়িতে বসে এবার কম্পিউটারে সব কাজ করে নিতে পারবেন।’

সূত্র: আজকাল

আরও পড়ুন ::

Back to top button