জাতীয়রাজনীতি

বিরোধী জোটের শক্তি বাড়াতে আজই বৈঠক সোনিয়ার, থাকবেন মমতা সহ একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী

বিরোধী জোটের শক্তি বাড়াতে আজই বৈঠক সোনিয়ার, থাকবেন মমতা সহ একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী - West Bengal News 24

কংগ্রেস ও শরিক দলের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকে বসছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। সেখানে আমন্ত্রিত বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। শুক্রবার বিকেল ৪টে নাগাদ ভার্চুয়ালি ওই বৈঠক হওয়ার কথা। বিরোধী শাসিত রাজ্যগুলিকে বিভিন্ন ভাবে বঞ্চিত করছে মোদি সরকার। এই অভিযোগ তুলে এবার সরব হতে চান সোনিয়া।

সেই লক্ষ্যেই শরিক-সহ বিজেপি বিরোধী মুখ্যমন্ত্রীদের সঙ্গে তাঁর ওই বৈঠক। ব্যতিক্রম শুধু মমতা। শরিক না হওয়া স্বত্ত্বেও তিনি এই বৈঠকে আমন্ত্রণ পেয়েছেন। কারণ, এখন কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ভাল তৃণমূলের। কিছুদিন আগেই দিল্লি সফরে সোনিয়ার বাড়িতে হাজির হয়েছিলেন মমতা। তাছাড়া বিভিন্ন বিষয়ে সংসদের অধিবেশনেও দু’দলকে সরব হতে দেখা গিয়েছে।

সেই রসায়ন থেকেই বাংলার মুখ্যমন্ত্রী আমন্ত্রিত। তৃণমূল সূত্রে খবর, ওই বৈঠকে উপস্থিত থাকবেন দলনেত্রী। উপস্থিত থাকার কথা উদ্ধব ঠাকরে ও এম কে স্ট্যালিন, হেমন্ত সোরেন-সহ একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীর। সূত্রের খবর, ১৫টি রাজনৈতিক দলের নেতা-নেত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে ভার্চুয়াল বৈঠকে।

আরো পড়ুন : ‘অন্য দলে যাচ্ছি না’, দিলীপ ঘোষকে ‘ভণ্ড’ বলে বিজেপি ত‍্যাগ রূপার

মিশন ২০২৪। তার আগে বিজেপি বিরোধী জোটকে জোরদার করতে জোর তত্‍পরতা শুরু হয়েছে দিল্লিতে। এই প্রেক্ষাপটেই আজ বিকেলে বিজেপি বিরোধী দলের মুখ্যমন্ত্রীদের নিয়ে ভার্চুয়াল বৈঠক করবেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।

জানা গেছে, কংগ্রেস সভানেত্রীর ডাকা এই বৈঠকে সমাজবাদী পার্টি, এনসিপি, আরজেডি, ন্যাশনাল কনফারেন্স, সিপিএম, সিপিআই এবং জেডিএস এর মতো রাজনৈতিক দলের নেতা-নেত্রীরা থাকতে পারেন। বৈঠকে থাকতে পারেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও। এই বৈঠকে পেগাসাস, কৃষি আইন, করোনা ইস্যু-র পাশাপাশি আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি নিয়েও আলোচনা হতে পারে।

এমনকি ২০২২ সালে একাধিক রাজ্যে রয়েছে বিধানসভা নির্বাচন। সেই রাজ্যগুলিতে বিজেপি বিরোধী কোনও সমীকরণ তৈরি করা যায় কি না, তা নিয়ে আলোচনা হতে পারে এই বৈঠকে।

সূত্র : আজকাল

 

আরও পড়ুন ::

Back to top button