রাজ্য

করোনার প্রকোপে বন্ধ স্কুল! সিলেবাস কমে গেল মাধ্যমিকের, জারি হল নয়া নির্দেশিকা

Madhyamik Syllabus 2022 : করোনার প্রকোপে বন্ধ স্কুল! সিলেবাস কমে গেল মাধ্যমিকের, জারি হল নয়া নির্দেশিকা - West Bengal News 24

করোনার জন্য আগামী বছরও মাধ্যমিকের সিলেবাস কাঁটছাট করার সিদ্ধান্ত নিল মধ্যশিক্ষা পর্ষদ। ৩০ থেকে ৩৫ শতাংশ কমানো হতে পারে সিলেবাস। তবে কবে পরীক্ষা হবে, কোন পদ্ধতিতে প্রশ্ন করা হবে তা এখনও জানা যায়নি।

করোনা পরিস্থিতির জন্য ২০২১ সালেও মাধ্যমিকের সিলেবাস ছোট করার সিদ্ধান্ত নিয়েছিল পর্ষদ। কিন্তু সংক্রমণের জন্য শেষমেশ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ফলে বিকল্প মূল্যায়ন পদ্ধতিতে ফল প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয় সরকারের তরফে। আর এবার আসতে চলছে করোনার তৃতীয় ঢেউ। তাই আগামী বছর পরীক্ষা নেওয়া সম্ভব হবে কি না তা নিয়ে সংশয় রয়েছে। এই পরিস্থিতিতে সিলেবাস কাঁটছাটের সিদ্ধান্ত নিল পর্ষদ। আগেই উচ্চমাধ্যমিকের সিলেবাসে কাঁটছাটের সিদ্ধান্ত নিয়েছিল সংসদ।

আরো পড়ুন : রাজ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৬১৩ জন, মৃত্যু শূন্য কলকাতায়

অন্যদিকে সিআইএসসিই-র তরফে জানানো হয়েছে, আগামী শিক্ষাবর্ষের জন্য নির্ধারিত পাঠ্যসূচির ৫০ শতাংশের উপর পরীক্ষা হবে প্রথম সেমেস্টারে। বাকি ৫০ শতাংশের উপর পরীক্ষা হবে দ্বিতীয় সেমেস্টারে। নভেম্বরে প্রথম সেমেস্টারের পরীক্ষা হবে এমসিকিউ ভিত্তিতে এবং বাড়িতে বসে অনলাইনে। দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা হবে আগামী বছরের মার্চ-এপ্রিল নাগাদ। ওই পরীক্ষা অফলাইন না অনলাইন, কোন মাধ‌্যমে হবে তা স্পষ্ট করে এখনই বলা হয়নি।

আইসিএসই দশমের দুই সেমেস্টারেই ৮০/১০০ নম্বরের পরীক্ষা হবে। আবার আইএসসি দ্বাদশের দুই সেমেস্টারে পরীক্ষা হবে ৭০/৮০ নম্বরের। নতুন পাঠ্যসূচি মিলবে বোর্ডের ওয়েবসাইটের ‘পাবলিকেশন’ নামক বিভাগে। নভেম্বরে পাঠ‌্যসূচির ৫০ শতাংশের উপর পরীক্ষা হবে। বাকি ৫০ শতাংশ পাঠ‌্যসূচির উপর পরীক্ষা হবে দ্বিতীয় সেমেস্টারে। দ্বিতীয় সেমেস্টারে প্রথম সেমেস্টারের পাঠ‌্যসূচি অন্তর্ভুক্ত হবে না।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আইএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষায় প্র্যাকটিক্যাল বা প্রোজেক্টের জন্যও বরাদ্দ থাকবে কিছু নম্বর। কোভিড পরিস্থিতির বিষয়টি নজরে রেখেই ঠিক করা হবে, প্র্যাকটিক্যাল পরীক্ষার জন্য পড়ুয়াদের স্কুলে আসতে হবে নাকি বাড়িতে বসে অনলাইনেই দেওয়া যাবে পরীক্ষা।

সূত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button