পূর্ব মেদিনীপুর

‘লক্ষ্মীর ভাণ্ডার’এর ফর্ম আসবে বাড়িতে! আশা কর্মীদের নিয়ে অভিনব উদ্যোগ জেলা প্রশাসনের

 

 

‘লক্ষ্মীর ভাণ্ডার’এর ফর্ম আসবে বাড়িতে! আশা কর্মীদের নিয়ে অভিনব উদ্যোগ জেলা প্রশাসনের - West Bengal News 24

তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হয়ে প্রতিশ্রুতি মত ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প চালু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত ১৬ অগস্ট থেকে ‘দুয়ারে সরকার’ মাধ্যমে এই ফর্ম পূরণ করে জমা নেওয়ার কাজ চালু হলেও চাপ বেড়েছে সর্বত্র। করোনা সংক্রমণের আশঙ্কা রয়ে যাচ্ছে ‘দুয়ারে সরকার’ ক্যাম্প-এর মধ্যেই। তাই এলাকার মহিলাদের স্বাস্থ্যের কথা ও ভিড়ের কথা চিন্তা করে অভিনব উদ্যোগ নিল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন।

পূর্ব মেদিনীপুরে ভিড় ও করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে তৈরি হয়েছে প্রশাসন। আর দুয়ারে সরকার ক্যাম্পে লাইন দিয়ে নয়, আশা কর্মীদের মাধ্যমে প্রয়োজনে বাড়িতে বাড়িতে পৌঁছে দেওয়া হচ্ছে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের ফর্ম। এদিন এমনটাই জানিয়েছেন জেলাশাসক পূর্ণেন্দু মাজি।

আরো পড়ুন : গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা থাবা বসিয়েছে ৬৫০ জনের শরীরে, করোনার বলি ৬

বেশকিছু ব্লকে ইতিমধ্যে এই বিষয়ে কাজ শুরু হয়ে গিয়েছে বলেও জানা গিয়েছে। পূর্ব মেদিনীপুরের ২৫টি ব্লকে বাড়িতে বাড়িতে পৌঁছে দেওয়া হবে ‘লক্ষ্মীর ভাণ্ডারে’র ফর্ম। এই কাজ করবেন আশা কর্মীরা। এই বিষয়ে ট্রেনিং দেওয়া হয়েছে প্রত্যেক আশা কর্মীকে। বিগত কিছুদিন ধরেই ব্লকে ব্লকে সমস্ত বিডিওদের তরফে ট্রেনিং দেওয়া হয়েছে প্রত্যেক আশা কর্মীদের।

এই বিষয়ে পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পূর্ণেন্দু মাজি জানিয়েছেন, ‘মহিলাদের হয়রানি রুখতে এই পদক্ষেপ করা হবে। ইতিমধ্যে আশাকর্মীদের প্রশিক্ষণ পর্ব শুরু হয়ে গিয়েছে। দ্রুত বাড়িতে বাড়িতে লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম পৌঁছে দেওয়া হবে।’ এতে আবার ফর্ম জালিয়াতি ও কাটমানি নেওয়ার সুযোগ কমে যাবে বলেও এই উদ্যোগ নেওয়া হয়েছে। পূর্ব মেদিনীপুরের জেলা শাসকের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকার মহিলারা।

সূত্র: সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button