ক্রিকেট

ওয়ানডের সর্বকালের সেরা বোলিংয়ের নজির তাঁরই! অ্যান্ডারসনকে পেটানো ভারতীয় অলরাউন্ডারের ক্রিকেট থেকে অবসর

Stuart Binny : ওয়ানডের সর্বকালের সেরা বোলিংয়ের নজির তাঁরই! অ্যান্ডারসনকে পেটানো ভারতীয় অলরাউন্ডারের ক্রিকেট থেকে অবসর - West Bengal News 24

যে জেমস অ্যান্ডারসনকে সামলাতে হিমসিম খাচ্ছেন বিরাট কোহলী, চেতেশ্বর পুজারা, রোহিত শর্মারা, তাঁকেই ২০১৪ সালে দিশাহীন লেগেছিল তাঁর ব্যাটের সামনে।

ওয়ানডেতে সেরা বোলিং ফিগার তাঁর দখলে। ভারতের তারকা অলরাউন্ডার স্টুয়ার্ট বিনি সমস্ত ফরম্যাটের ক্রিকেট থেকেই এবার অবসর গ্রহণ করলেন। সোমবারই জানিয়ে দিলেন আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন তিনি।

৩৭ বছরের তারকা অলরাউন্ডার কর্ণাটকের জার্সিতে ক্রিকেটে আত্মপ্রকাশ করেন। তারপরে জাতীয় দলের হয়ে ৬টা টেস্ট, ১৪ ওয়ানডে এবং ৩টি টি২০-তে অংশগ্রহণ করেছেন। কিংবদন্তি রজার বিনির পুত্র স্টুয়ার্ট সোমবার এক বিবৃতিতে জানিয়ে দেন, ‘সকলকে জানাতে চাই, প্রথম শ্রেণির এবং আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। দেশের হয়ে সর্বোচ্চ স্তরে প্রতিনিধিত্ব করা সবসময় গর্বের এবং আনন্দের হয়ে থাকবে আমার কাছে।’

আরো পড়ুন : ঝুলিতে আরও একটি পদক, প্যারালিম্পিক্সের ডিসকাস থ্রো’য়ে ব্রোঞ্জ জিতলেন বিনোদ কুমার

আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে সেভাবে মনে রাখার মত পারফরম্যান্স মেলে ধরতে না পারলেও বোলিংয়ে সেরার সেরা পারফরম্যান্স মেলে ধরেছিলেন। ২০১৪-র জুনে ঢাকায় বাংলাদেশের বিরুদ্ধে মাত্র ৪ রান খরচ করে তুলে নিয়েছিলেন ৬ উইকেট। সেটাই ওয়ানডের ইতিহাসে সেরা বোলিং ফিগার। এই রেকর্ড তত আগে দখলে ছিল অনিল কুম্বলের। ১৯৯৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কুম্বলেও ৬ উইকেট দখল করেছিলেন। তবে কিংবদন্তি স্পিনার ১২ রান খরচ করেছিলেন। সেই রেকর্ডই উন্নত করেন বিনি ২১ বছর পরে।

কার্যকরী অলরাউন্ডার ছিলেন। ৯৫টি প্ৰথম শ্রেণির ম্যাচ খেলা অভিজ্ঞতা সম্পন্ন তারকাকে জাতীয় দলে সুযোগ দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ২০১৪-য় ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক টেস্টেই দ্বিতীয় ইনিংসে ৭৮ করে যোগ্যতার প্রমাণ রেখেছিলেন বিনি। সেটাই তাঁর খেলা ছয় টেস্টে একমাত্র হাফসেঞ্চুরি।

আরও পড়ুন : প্যারালিম্পিক্সে ভারতের দ্বিতীয় পদক, হাইজাম্পে রুপো নিশাদ কুমারের

বিনির আন্তর্জাতিক কেরিয়ারে ফুলস্টপ পড়ে ফ্লোরিডায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক টি২০-তে। এক ওভারে খরচ করেছিলেন ৩১ রান। এভিন লুইস পাঁচ ছক্কা হাঁকিয়েছিলেন বিনির ওভারে। তারপরেই আন্তর্জাতিক ক্রিকেটের দরজা বন্ধ হয়ে যায় বিনির।

হার্দিক পান্ডিয়ার মত দুরন্ত অলরাউন্ডারের উত্থান বিনির আন্তর্জাতিক কেরিয়ারের কফিনে শেষ পেরেক পুঁতে দেয়। নিজের অবসর ঘোষণার বিবৃতিতে বিনি বিসিসিআই সহ সতীর্থদের ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

সূত্র: দি ইন্ডিয়ান এক্সপ্রেস

আরও পড়ুন ::

Back to top button