জাতীয়

জালিয়ানওয়ালাবাগের সংস্কার নিয়ে বিতর্ক, নিজেকে শহিদপুত্র বলে বিজেপিকে তোপ রাহুল গান্ধীর

Rahul Gandhi : জালিয়ানওয়ালাবাগের সংস্কার নিয়ে বিতর্ক, নিজেকে শহিদপুত্র বলে বিজেপিকে তোপ রাহুল গান্ধীর - West Bengal News 24

১০২ বছর আগে জেনারেল ও ডায়ারের নির্দেশে ব্রিটিশ সেনা গুলি চালায় নিরপরাধদের ওপর। জালিয়ানওয়ালা বাগে মারা যান অন্তত ১০০০ জন নিরস্ত্র জনতা। শান্তভাবে প্রতিবাদ জানাচ্ছিলেন তাঁরা। সেই শহিদদের স্মৃতিসৌধকে লেজার আলো দিয়ে সাজিয়েছে কেন্দ্র। ঐতিহাসিক থেকে সাধারণ মানুষ, এই সাজসজ্জার তীব্র প্রতিবাদ করেছেন। সামিল হয়েছেন রাহুল গান্ধীও। এদিকে তাঁর দলেরই মুখ্যমন্ত্রী অমরিন্দর অন্য কথাই বললেন।

এদিন টুইটারে এই সংস্কারের তীব্র সমালোচনা করেন রাহুল। নিজেকেও শহিদের ছেলে বলে জানান, এভাবে শহিদদের আসলে অপমান করা হয়েছে। রাহুল হিন্দিতে লেখেন, ‘‌জালিওয়ানওয়ালাবাগে শহিদদের এভাবে অপমান একমাত্র তারাই করতে পারে, যারা শহিদ হওয়ার মানে বোঝে না। আমি শহিদের ছেলে। আমি কোনওমতেই শহিদদের এই অপমান সহ্য করব না। আমরা অবমাননার চরম বিরোধী।’‌ এর পর ইংরেজিতেও একইভাবে ক্ষোভ জানিয়ে টুইট করেন।

আরো পড়ুন : সুপ্রিম নির্দেশে ভাঙা পড়তে চলেছে কোটি টাকার টুইন টাওয়ার, প্রশ্নের মুখে প্রশাসনের ভূমিকা

ক্ষোভ উগরে দিয়েছেন সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি। তাঁর কটাক্ষ, ‘‌যারা মহাকাব্যিক স্বাধীনতা সংগ্রাম থেকে দূরে ছিল, তারাই এভাবে কলঙ্কিত করতে পারে।’‌ কংগ্রেস সাংসদ গৌরব গগৈ, শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী, ঐতিহাসি কিম এ ওয়াগনার তুমুল নিন্দা করেছেন মোদি সরকারের।

কিন্তু এ বিষয়ে কংগ্রেসের শীর্ষনেতাদের থেকে একটু দূরত্বই বজায় রাখলেন অমরিন্দর। বললেন, ‘‌জানি না কী সরানো হয়েছে, তবে আমার ভালোই লাগছে।’‌ কেন হঠাত্‍ এসব বললেন অমরিন্দর?‌ রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, পাঞ্জাব ভোটের আগে সিধুকে সে রাজ্যে কংগ্রেস প্রধান করাটা ভালোভাবে দেখেননি অমরিন্দর। সে কারণেই এসব বললেন।

সূত্র: আজকাল

আরও পড়ুন ::

Back to top button