রাজ্য

বড় খবর : ভোট পরবর্তী হিংসার তদন্তে নজরদারির দায়িত্বে কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর

বড় খবর : ভোট পরবর্তী হিংসার তদন্তে নজরদারির দায়িত্বে কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর - West Bengal News 24

রাজ্যে ভোট পরবর্তী হিংসা মামলায় সিটের তদারকিতে থাকবেন মঞ্জুলা চেল্লুর। এই রাজ্যের হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন তিনি। তাই অবসরপ্রাপ্ত হাইকোর্টের বিচারপতিকে এই সিটের মাথায় রাখা হল।

আজ জানানো হল সিটের চেয়ারম্যান হলেন অবসরপ্রাপ্ত বিচারপতি মঞ্জুলা চেল্লুর। ভোট পরবর্তী হিংসা মামলায় হাইকোর্ট জানিয়েছিল খুন-ধর্ষণের মতো গুরুত্বপূর্ণ অপরাধগুলি দেখবে সিবিআই এবং অপেক্ষাকৃত গুরুত্বপূর্ণ মামলার জন্য সিট গঠন করে তদন্ত করা হবে। আজ সিটের মাথায় বসানো হল মঞ্জুলা চেল্লুরকে।

১০ দক্ষ আইপিএস আধিকারিক রয়েছেন বিশেষ তদন্তকারী দলে। যারা রাজ্যের বিভিন্ন জায়গায় গুরুত্বপূর্ণ পদে আসীন রয়েছেন।

সেই দলের চেয়ারম্যান হলেন কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মঞ্জুলা চেল্লুর। ভোট-পরবর্তী হিংসা মামলায় তদন্তে তদন্তকারী দল গঠন করেছে রাজ্য সরকার। তদন্তকারী দলে একজন দক্ষ আইপিএস আধিকারিক রয়েছেন।

আরো পড়ুন : টাকার বিনিময়ে বাংলাদেশিদের দেওয়া হত এদেশের ভুয়ো নাগরিকত্বের নথি! লেক টাউনে বড় চক্র ফাঁস

পাঁচটি ডিভিশনে ভাগ করে দেওয়া হয়েছে তাদের। রাজ্যের ভোটের পর হওয়া অশান্তির তদন্তে নামছে এবার স্পেশাল ইনভেস্টিগেশন টিম। আদালতের নির্দেশ মেনে কেন সিট গঠন করা হয়নি তা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয় রাজ্যকে তারপরেই সিট গঠন করে রাজ্য। ঐ দলের চেয়ারম্যান হলেন কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি।

তিনি কলকাতা হাইকোর্টের প্রথম মহিলা প্রধান বিচারপতি ছিলেন। এছাড়াও কেরল হাইকোর্টের প্রধান বিচারপতি এবং কর্ণাটক হাইকোর্টের প্রধান মহিলা বিচারক ছিলেন। প্রথমে হাইকোর্ট নির্দেশ দিয়েছিল সিট কিভাবে কাজ করছে তা পর্যবেক্ষণ করবেন সুপ্রিম কোর্টের কোনো একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। তবে আজ তাতে কিছুটা বদল করল হাইকোর্ট। বিচারপতি রাজেশ বিন্দাল জানিয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি মঞ্জুর চেল্লুর সিটের মাথায় থাকবেন।

সূত্র: প্রথম কলকাতা

আরও পড়ুন ::

Back to top button