রাজনীতিরাজ্য

জল্পনার অবসান! ভবানীপুরের উপনির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন

জল্পনার অবসান! ভবানীপুরের উপনির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন - West Bengal News 24

সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ভবানীপুর বিধানসভা আসনে উপ নির্বাচনের (By Poll) দিনক্ষণ ঘোষণা করে দিল নির্বাচন কমিশন (Election Commission)।

কমিশন টুইট করে জানিয়েছে, ভবানীপুরে উপ নির্বাচন হবে ৩০ সেপ্টেম্বর। সেই সঙ্গে জঙ্গিপুর ও সামসেরগঞ্জ আসনেও উপ নির্বাচন হবে একই দিনে। কমিশনের এই ঘোষণায় স্বাভাবিক ভাবেই বড় স্বস্তি দিতে পারে তৃণমূলকে। কারণ, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ বার বিধানসভা ভোটে জিততে পারেননি। নন্দীগ্রাম আসনে পরাস্ত হয়েছেন। ফলে মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার ৬ মাসের মধ্যে উপ নির্বাচনে কোনও একটি আসন থেকে তাঁকে জিতে আসতে হবে। কমিশন যাতে সেই ব্যবস্থা করে সেজন্য চাপও বাড়াতে শুরু করেছিল তৃণমূল।

আরো পড়ুন : লক্ষ্য শিল্প, বঙ্গে বিনিয়োগ আনতে মরিয়া মমতা এবার যেতে পারেন আমেরিকা সফরে

এ সপ্তাহে কমিশনের কর্তারা রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গেও বৈঠক করেন। তার পরই শনিবার বড় ঘোষণা করল নির্বাচন কমিশন। তবে তাত্‍পর্যপূর্ণ হল, খড়দহ আসনে উপ নির্বাচনের দিন এখনও ঘোষণা করা হয়নি। মাত্র তিনটি আসনে উপ নির্বাচন হবে। মুখ্যমন্ত্রীর পাশাপাশি অর্থমন্ত্রী অমিত মিত্রও নির্বাচিত নন। অমিতবাবু অর্থমন্ত্রী পদে থাকতে হলে তাঁকেও কোনও একটি আসনে জিতে আসতে হবে। আবার ভবানীপুরের বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায় ইস্তফা দিয়েছেন। তিনি এখন কৃষিমন্ত্রী।

অনেকের ধারণা খড়দহ আসন থেকে তাঁকে প্রার্থী করা হবে। কিন্তু আপাতত খড়দহ আসনে ভোট ঘোষণা না হওয়ায়, শোভনদেব চট্টোপাধ্যায়ের বিষয়টাও ঝুলে রইল। মোট পাঁচ কেন্দ্রের উপনির্বাচন ও দুই কেন্দ্রের সাধারণ নির্বাচন বাকি ছিল। তার মধ্যে একটি উপনির্বাচন ও দুটি কেন্দ্রের সাধারম নির্বাচনের দিন ঘোষণা করল কমিশন।

আরো পড়ুন : BREAKING: কলকাতা পুরসভার বিল্ডিংয়ে আগুন, পৌঁছেছে দমকল

ফলে খড়দহ, দিনহাটা, গোসাবা, শান্তিপুরের ভোট কবে হবে সে ব্যাপারে কোনও দিনক্ষণ এখনও কমিশন জানায়নি। যা দেখে অনেকে মনে করছেন, শুধুমাত্র মুখ্যমন্ত্রীর আসন বলেই ভবানীপুরের কথা বিবেচনা করল কমিশন। সঙ্গে ভোট না হওয়া দুটি কেন্দ্রও রয়েছে। আগামী ৩ অক্টোবর ভোটের ফল ঘোষণা হবে।

সূত্র: দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button