ক্রিকেট

‘বিদ্রোহী’ আফগান অধিনায়ক রশিদ খান! টি২০ বিশ্বকাপে দলের নেতৃত্ব ছাড়লেন তারকা লেগ স্পিনার

Rashid Khan : ‘বিদ্রোহী’ আফগান অধিনায়ক রশিদ খান! টি২০ বিশ্বকাপে দলের নেতৃত্ব ছাড়লেন তারকা লেগ স্পিনার - West Bengal News 24

তালিবান দখলে আফগানিস্তান। খেলাধুলায় একের পর এক বিধিনিষেধ। দেশের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির মাঝে বড় সিদ্ধান্ত রশিদ খানের। বোর্ডের প্রতি একরাশ অভিমান নিয়ে অধিনায়কের দায়িত্ব ছাড়লেন আন্তজার্তিক ক্রিকেটের প্রসিদ্ধ আফগান লেগ স্পিনার রশিদ খান।

তালিবান আছে তালিবানেই। ক্ষমতা পেতেই খেলার মাঠে জারি ফতোয়া। আফগানিস্তানে ক্ষমতা দখল করার আগে তালিবানরা প্রতিশ্রুতি দিয়েছিল, খেলার মাঠে তারা কোনও হস্তক্ষেপ করবে না। কিন্তু, কথায় ও কাজে যে আকাশপাতাল পার্থক্য আছে, তা আবারও বুঝিয়ে দিয়েছে তালিব প্রশাসন। এরইমাঝে বিস্ফোরক অভিযোগ আফগান অধিনায়কের। ACB অর্থাৎ আফগান ক্রিকেট বোর্ডের উদ্দেশে টুইটারে অভিমান ভরা খোলা পোস্ট।

অধিনায়কের দায়িত্ব থেকে অব্যাহতি চাইলেন রশিদ। তিনি লিখেছেন, ‘অধিনায়ক হিসেবে আমি দেশের প্রতি দায়বদ্ধ। দলে প্লেয়ার নির্বাচনেও আমার অধিকার আছে। কিন্তু, নির্বাচন কমিটি আমার কোনও মতামত না নিয়েই বিশ্বকাপের টিম ঘোষণা করে দিয়েছে।’ এরপরই টুইটে টি ২০ দলের অধিনায়কত্ব ছাড়ছেন বলে জানিয়ে দেন রশিদ।

আরও পড়ুন : গোলসংখ্যায় পেলেকে ছাড়িয়ে গেলেন মেসি

আফগান সরকারের খেলার মাঠেও ছড়ি ঘোরানোর খবর আগেই সামনে এসেছে। বেশ কিছুদিন ধরেই প্রচার করা হচ্ছিল তালিবানরা ক্রিকেট অনুরাগী। কিন্তু, দায়িত্ব নেওয়ার পরপরই মেয়েদের সব খেলা বন্ধ করার কথা ঘোষণা করেছে তালিবান। এর মধ্যে রয়েছে মেয়েদের ক্রিকেটও। তালিবানদের দাবি, মেয়েদের শরীর দেখানো যাবে না। খেলতে গেলে মেয়েদের শরীর দেখা যায়। তাই খেলার মাঠে মেয়েদের প্রবেশ এবার নিষিদ্ধ।

সম্প্রতি তালিবানদের কালচরাল কমিশনের ডেপুটি হেড আহমাদুল্লা ওয়াসিক বলেছিলেন, ‘‌মহিলাদের ক্রিকেট খেলার কোনও প্রয়োজন আছে বলে মনে করি না। ক্রিকেটে মহিলাদের মুখ ও শরীর ঢাকা থাকে না। ইসলাম এই ধরণের বিষয় বরদাস্ত করে না। তাই মহিলাদের খেলার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছ।’‌

তালিবানরা মেয়েদের খেলার উপর নিষেধাজ্ঞা জারি করায় সমালোচনায় সরব বিশ্বের ক্রীড়ামহল। এর মধ্যে অস্ট্রেলিয়াও রয়েছে। অস্ট্রেলিয়া সরকার বোর্ডকে নির্দেশ দিয়েছে আফগানিস্তানের সঙ্গে সমস্ত ক্রিকেটীয় সম্পর্ক ছেদ করার। অস্ট্রেলিয়া বোর্ডের সিদ্ধান্তে সমস্যায় পড়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। এদিন অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের তরফে পরিষ্কার করে জানান হয়েছে, আফগানিস্তানের মহিলা ক্রিকেটের উপর নিষেধাজ্ঞা জারি হলে তাহলে আফগানিস্তানের পুরুষ দলের সঙ্গে প্রস্তাবিত টেস্ট সিরিজ তারা খেলবে না অস্ট্রেলিয়া ।

আরও পড়ুন :বড় স্ক্রিনেও ‘দাদাগিরি’, সৌরভই টুইট করে জানালেন, তাঁর জীবনচিত্র তৈরি পাকা

ইতিপূর্বে তালিবানি হিংস্রতার হাত থেকে আফগানিস্তানকে বাঁচানোর জন্য গোটা বিশ্বের কাছে করুণ আর্তি জানিয়েছিলেন রশিদ খান। একটি টুইটার পোস্টে তিনি লিখেছিলেন, ‘প্রিয় বিশ্ব নেতৃবৃন্দ। আমার দেশ আজ প্রচণ্ড অশান্ত হয়ে রয়েছে। শিশু এবং মহিলাসহ দেশের হাজার হাজার নিষ্পাপ জনগণ প্রতিদিন শহিদ হচ্ছেন। ঘরবাড়ি এবং সম্পত্তি প্রতিনিয়ত ধ্বংস করা হচ্ছে। বহু পরিবারকে স্থানান্তর করা হয়েছে… আমাদের এই অশান্ত পরিবেশ থেকে উদ্ধার করুন। আফগানদের হত্যা বন্ধ করুন। আমরা শান্তি চাই।’

সূত্র: এই সময়

আরও পড়ুন ::

Back to top button