কলকাতা

রাজ্যের নতুন অ্যাডভোকেট জেনারেল হলেন সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়

New Advocate General : রাজ্যের নতুন অ্যাডভোকেট জেনারেল হলেন সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় - West Bengal News 24

আচমকাই মঙ্গলবার সকালে রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন কিশোর দত্ত। ব্যক্তিগত কারণেই রাজ্যের প্রধান আইনি আধিকারিকের পদ থেকে ইস্তফা দিচ্ছেন বলে রাজ্যপালকে পাঠানো পদত্যাগপত্রে জানিয়েছিলেন। কয়েক ঘন্টা যেতে না যেতেই তাঁর জায়গায় রাজ্যের নতুন অ্যাডভোকেট জেনারেল হলেন কলকাতা হাইকোর্টের বর্ষীয়ান আইনজীবী সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। সংবিধানের ১৬৫ (১) ধারা অনুযায়ী তাঁকে এই পদে নিয়োগ করেছেন রাজ্যপাল জগদীপ ধনকড়

রাজ্যের নয়া অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় আইনজীবী মহলে গোপাল মুখোপাধ্যায় নামেই সমধিক পরিচিত। তিনি প্রবীণ বিজেপি নেতা তথা অটল বিহারী বাজপেয়ীর জমানায় কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব সামলানো সত্যব্রত মুখোপাধ্যায়ের ছেলে। বিজেপি ঘরানার হলেও সম্প্রতি নন্দীগ্রামের ভোট নিয়ে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের হয়ে মামলা লড়েছিলেন সৌমেনবাবু।

আরও পড়ুন : তথ্য গোপন করেছেন মমতা, এবার কমিশনের কাছে অভিযোগ জানিয়ে চিঠি প্রিয়াঙ্কার

সকাল থেকেই নানা জল্পনা দানা বেঁধে ছিল রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্তের আচমকাই পদত্যাগ নিয়ে। যদিও তিনি ব্যক্তিগত কারণে পদত্যাগের কথা বলেছেন। তবে ইদানিং কলকাতা হাইকোর্টে একাধিক মামলায় রাজ্য সরকারের হয়ে লড়াই করেও জয় আনতে পারেননি। বরং বিভিন্ন মামলায় রাজ্য সরকার প্রশ্নের মুখে পড়েছিল।টানা সাড়ে ৪ বছর দায়িত্ব সামলানোর পরে পদ থেকে সরে দাঁড়ালেন কিশোর দত্ত।

তৃণমূল জমানায় গত ১১ বছরে এই নিয়ে চারজন অ্যাডভোকেট জেনারেল পদ ছাড়লেন। ২০১৭-র ফেব্রুয়ারি থেকে জয়ন্ত মিত্রর জায়গায় দায়িত্ব নেন কিশোর দত্ত। এর আগে অনিন্দ্য মিত্র, বিমল চট্টোপাধ্যায়ও এই সরকারের আমলে অ্যাডভোকেট জেনারেলের দায়িত্ব সামলেছিলেন।

সূত্র: এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button