রাজ্য

কাল থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে, রবি ও সোমবার ভারী বৃষ্টি উপকূলীয় জেলাগুলোতে

west bengal weather : কাল থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে, রবি ও সোমবার ভারী বৃষ্টি উপকূলীয় জেলাগুলোতে - West Bengal News 24

ফের সপ্তাহান্তে বৃষ্টির ভ্রূকুটি দক্ষিণবঙ্গে। চলতি সপ্তাহে গত সোমবার থেকে বৃষ্টি বেড়েছিল দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। বঙ্গোপসাগরে থাকা ঘূর্ণাবর্ত নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে পরিণত হওয়ায় ব্যাপক বৃষ্টি হয়েছে হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দুই ২৪ পরগনা ও কলকাতায়। সেই রেশ কাটতে না কাটতেই ফের বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে ঘূর্ণাবর্ত।

শুক্রবার দিল্লির মৌসম ভবন সূত্রে জানানো হয়েছে, অপেক্ষাকৃত কম শক্তিশালী হলেও একটি ঘূর্ণাবর্ত এই মুহূর্তে অবস্থান করছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এর ওপরে। যেটি আগামীকাল অর্থাত্‍ শনিবার ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলের ওপরে অবস্থান করবে। আর এই কারণেই পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকা সহ দক্ষিণবঙ্গের হাওড়া, দুই মেদিনীপুরে বৃষ্টির পরিমাণ বাড়বে। এই কারণেই আগামীকাল অর্থাত্‍ শনিবার উল্লেখিত জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আগামী রবিবার ঘূর্ণাবর্তটি দুর্বল নিম্নচাপে পরিণত হয়ে ওড়িশা না পশ্চিমবঙ্গ কোন উপকূল দিয়ে স্থলভাগে ঢুকবে তা এখনই বলতে পারছে না হাওয়া অফিস। তবে এর প্রভাবে আগামী রবিবার বৃষ্টি বাড়বে দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, নদিয়া জেলাতে। এই সমস্ত জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে মৌসম ভবনের তরফে।

আরও পড়ুন : গত ২৪ ঘণ্টায় রাজ্যে সংক্রমিত ৭১৯, মৃত্যু হয়েছে ৯ জনের

এই মুহূর্তে সক্রিয় মৌসুমী অক্ষরেখা জামশেদপুর, দীঘা হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। তাই আগামী শনিবার থেকে সোমবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বেশি বৃষ্টি হবে। কোথাও কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস। আর এতেই সিঁদুরে মেঘ দেখছে সেচ দফতর।

গত সোমবার থেকে মঙ্গলবারের বৃষ্টিতে জলস্তর বেড়েছে পশ্চিমের নদীগুলিতে। চলতি সপ্তাহে নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভালো বৃষ্টি হয়েছে। সবথেকে বেশি বৃষ্টি হয়েছে পশ্চিম মেদিনীপুরে। সেখানে অনেক এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। বেড়েছে কেলেঘাই নদীর জলস্তর, গতকাল রাতেই বাঁধ ভেঙেছে পটাশপুর এলাকায়।

রাজ্য সেচ দফতরের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, মাইথন, পাঞ্চেত ও তেনুঘাটে দামোদর, মুকুটমণিপুরে কংসাবতী, মশানজোড়ে ময়ূরাক্ষী, হিংলোতে অজয় ও চাণ্ডিলে সুবর্ণরেখার বাঁধে জলস্তর এখন বিপদ সীমার কিছুটা নীচে রয়েছে। অতিরিক্ত বৃষ্টি হলে সেই সব জলাধারে জলস্তর স্বাভাবিকভাবে বাড়বে। আর তাতেই বন্যার আশঙ্কা দক্ষিণবঙ্গের দামোদরের নিম্নবর্তী এলাকা গুলিতে।

সূত্র: এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button