ক্রিকেট

গোলাপি বল টেস্টে দুরন্ত সেঞ্চুরি, অস্ট্রেলিয়ার ঘাঁটিতে নয়া রেকর্ড স্মৃতি মন্ধনার

Smriti Mandhana : গোলাপি বল টেস্টে দুরন্ত সেঞ্চুরি, অস্ট্রেলিয়ার ঘাঁটিতে নয়া রেকর্ড স্মৃতি মন্ধনার - West Bengal News 24

একদিনের সিরিজ চলাকালীন দায়িত্বজ্ঞানহীন ভাবে আউট হওয়া নিয়ে অধিনায়ক মিতালি রাজ বেশ বিরক্তিই প্রকাশ করেছিলেন স্মৃতি মান্ধানার উপর। স্মৃতিকে আরও দায়িত্ববান হওয়ার পরামর্শ দিয়েছিলেন ভারত অধিনায়ক। আর তার পর থেকেই যেন চেনা ছন্দ ফিরে পেয়েছেন স্মৃতি। আর সেই ছন্দে থেকেই ঐতিহাসিক গোলাপি বলের টেস্টে করে ফেললেন একাধিক নতুন রেকর্ড।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে ফেললেন স্মৃতি। অস্ট্রেলিয়ার মাটিতে তাদের বিরুদ্ধেই ভারতীয় ক্রিকেটারদের মধ্যে প্রথম শতরানেরও মালিক হলেন তিনি। শুক্রবার চার মেরে সেঞ্চুরি হাঁকান স্মৃতি। তবে ১২৭ রান করে আউট হয়ে যান তিনি। কিন্তু তাঁর আগেই একাধিক নতুন পালক যোগ হয়ে গিয়েছে তাঁর মুকুটে।

আরও পড়ুন : মাঠে নেমেই রেকর্ড গড়লেন রোনালদো

শুধু টেস্টেই নয়, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে স্মৃতিরই একদিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টিতেও সর্বোচ্চ রানের রেকর্ড রয়েছে। গোলাপি বলের টেস্টে ১২৭ করে আউট হন স্মৃতি। একদিনের ক্রিকেটে তাঁর সংগ্রহ ছিল ১০২ রান। আর টি-টোয়েন্টিতে তিনি ৬৬ করেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এর চেয়ে বেশি ব্যক্তিগত রান ভারতের আর কোনও ক্রিকেটার করতে পারেননি।

এখানেই শেষ নয়। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে টেস্টে দ্রুত শতরান করার রেকর্ডটাও চলে গেল স্মৃতির দখলে। ১৭০ বলে স্মৃতি এ দিন সেঞ্চুরি হাঁকান। এর আগে এই রেকর্ড ছিল হেমলতা কালার। তিনি ২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ২২৬ বলে শতরান করেছিলেন। স্মৃতি এ দিন তাঁর চেয়ে অনেক কম বলে শতরান করেন।

স্মৃতির নতুন রেকর্ডের পরিসংখ্যান এখানেই শেষ নয়। আরও রয়েছে। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়ে ফেললেন স্মৃতি। এই রেকর্ড আগে ছিল মলি হাইডের দখলে। ১৯৪৯ সালে মহিলা ব্রিটিশ ক্রিকেটার অস্ট্রেলিয়ায় গিয়ে তাদের বিরুদ্ধে ১২৪ রান করেছিলেন। এটাই এত দিন অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে সর্বোচ্চ রান ছিল। এ দিন ১২৭ রান করে ৭২ বছর আগের সেই রেকর্ডও ভেঙে দিলেন স্মৃতি।

আরও পড়ুন : বিশ্বকাপ বাছাইয়ের দল ঘোষণা আর্জেন্টিনার

ইংল্যান্ডের মহিলা ক্রিকেটারের বাইরে স্মৃতিই প্রথম ক্রিকেটার, যিনি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে শতরান করলেন।

গোলাপি বলের টেস্টে টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিল অস্ট্রেলিয়া। স্মৃতি মান্ধানা ওপেন করতে নেমে শতরান করে ভারতকে ভরসা জোগায়। এখন দেখার, স্মৃতির দেখানো পথে হেঁটে প্রথম ইনিংসে ভারত বড় রানের স্কোর গড়তে পারে কিনা!

সূত্র: হিন্দুস্তান টাইমস

আরও পড়ুন ::

Back to top button