জাতীয়

মন্ত্রীর ছেলেকে গ্রেফতার নয় কেন? লখিমপুর কাণ্ডে যোগী প্রশাসনে রুষ্ঠ সুপ্রিমকোর্ট

UP Violence : মন্ত্রীর ছেলেকে গ্রেফতার নয় কেন? লখিমপুর কাণ্ডে যোগী প্রশাসনে রুষ্ঠ সুপ্রিমকোর্ট - West Bengal News 24

লখিমপুর খেরিতে চার কৃষক মৃত্যুর ঘটনায় উত্তরপ্রদেশ সরকারের পদক্ষেপে সন্তুষ্ট নয় সুপ্রিম কোর্ট। ঘটনায় অভিযুক্ত আশিস মিশ্রকে নোটিশ পাঠালেও তিনি হাজিরা দেননি। এর প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের প্রশ্ন, ‘‌কেন অভিযুক্তকে এক্ষেত্রে গ্রেপ্তার করা হয়নি?‌’‌ শীর্ষ আদালতের প্রশ্ন ‘‌৩০২ নম্বর ধারায় (খুন) কোনও মামলা দায়ের হলে অন্য অভিযুক্তর ক্ষেত্রে কীভাবে পদক্ষেপ নেয় পুলিশ।

কেন অভিযুক্তকে এই ক্ষেত্রে গ্রেপ্তার করা হল না?’‌ পাশাপাশি শীর্ষ আদালতের তরফে জানিয়ে দেওয়া হয়েছে মামলায় পুলিশের তদন্তে তারা অসন্তুষ্ট। আদালতের তরফে বলা হয়, ‘‌নিশ্চিত করতে হবে যাতে পুলিশ আধিকারিকরা তদন্তের তথ্য প্রমাণ নষ্ট না করে।’‌

গতকালই শীর্ষ আদালতের তরফে উত্তরপ্রদেশ সরকারকে এফআইআরের যাবতীয় তথ্য, মৃত আটজন সম্পর্কে বিস্তারিত তথ্য সহ মামলার যাবতীয় গতিপ্রকৃতি নিয়ে একটি রিপোর্ট জমা দিতে বলা হয়েছিল। এমনকি কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্রের ছেলে আশিস মিশ্রকে জিজ্ঞাসাবাদের জন্য হাজিরা দিতে বলা হয়েছিল। যদিও আজ মন্ত্রীপুত্র সেই সমন এড়িয়ে গিয়েছেন এবং হাজিরা দেননি।

আরও পড়ুন : ৭৫ বিয়ে ও ২০০ নারী পাচার, অবশেষে ভারতে আটক যশোরের মনির

শুক্রবার মামলার শুরুতেই উত্তরপ্রদেশ সরকারের তরফে জানানো হয়, আইনজীবী হরিশ সালভে সরকারের তরফে মামলাটি লড়বেন। শুনানির শুরুতেই প্রধান বিচারপতি বলেন, ‘‌আমাদের কাছে শতাধিক ইমেল এসেছে।’‌ গতকাল সুপ্রিম কোর্টের তরফে যে রিপোর্ট চাওয়া হয়েছিল, তা জমা দেওয়া হয়েছে বলে জানান আইনজীবী সালভে।

প্রধান বিচারপতি প্রশ্ন করেন, ‘‌এফআইআরে দেখা যাচ্ছে অভিযুক্তের বিরুদ্ধে ৩০৩ ধারায় মামলা দায়ের করা হয়েছে। তবে বাকি অপরাধীদের মতোই তাঁকেও গণ্য করা হচ্ছে কেন?’‌ জবাবে হরিশ সালভে বলেন, ‘‌কৃষকদের ময়নাতদন্তের রিপোর্টে বুলেটের আঘাতের কোনও প্রমাণ মেলেনি।

যেভাবে গাড়িটি চালানো হয়েছিল, তা দেখে মনে করা হচ্ছে ৩০২ ধারায় মামলা দায়ের করা উচিত। তবে আমি বলতে চাই যে, এই অভিযোগগুলি হয়তো সত্যিই। যতদিন বিচারপ্রক্রিয়া চলছে, ততদিন হয়তো শব্দটি ব্যবহার করলেও যদি প্রমাণগুলি সত্য বলে প্রমাণিত হয়, তবে এটিকে ৩০২ ধারার (খুনের) মামলা হিসাবেই গণ্য করা উচিত।’‌

সুপ্রিম কোর্টের তরফে জিজ্ঞাসা করা হয়, গোটা ঘটনায় সিবিআই তদন্তের বিবেচনা করা হচ্ছে কিনা, জবাবে সরকার পক্ষের আইনজীবী হরিশ সালভে জানান যে, রাজ্যের পক্ষ থেকে এখনও অবধি এইধরনের কোনও দাবি করা হয়নি। আগামী ২৩ অক্টোবর মামলার পরবর্তী শুনানি হবে।

সূত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button