ক্রিকেট

৩টি আইপিএল ম্য়াচ খেলেই বিশ্বকাপে ভারতীয় দলের নেট বোলার হিসাবে সুযোগ পেলেন উমরান মালিক

আইপিএলে মাত্র গোটা তিনেক ম্যাচ খেলেছেন। তাতেই গড়ে ফেলেছেন অনন্য নজির। ভারতীয় পেসারদের মধ্যে তো বটেই, বিদেশি পেসারদের মধ্যেও গতির নিরিখে অন্যতম সেরা নির্বাচিত হয়েছেন জম্মু ও কাশ্মীরের উমরান মালিক (Umran Malik)। এবার এই দুর্দান্ত গতিতে বল করার পুরস্কার পেলেন উমরান। তরুণ পেসারকে বিশ্বকাপে ভারতীয় দলে যোগদানের জন্য আমিরশাহীতেই থেকে যাওয়ার নির্দেশ দিল টিম ম্যানেজমেট। টিম ইন্ডিয়ায় (Team India) তিনি যোগদান করবেন নেট বোলার হিসাবে।

কিন্তু কে এই উমরান? কোথা থেকেই বা তাঁর উত্থান? জানা গিয়েছে, বিসিসিআইয়ের (BCCI) ঘরোয় ক্রিকেট খেলারও তেমন অভিজ্ঞতা নেই। অথচ আইপিএলে আবির্ভাবেই অবিশ্বাস্য নজির গড়ে ফেলছেন উমরান মালিক। নিয়মিত ঘণ্টায় ১৫০ কিলোমিটারের বেশি গতিবে বল করতে পারেন তিনি। আইপিএলে ইতিমধ্যেই ঘণ্টায় ১৫৩ কিলোমিটারের বেশি পেসে বোলিং করে দেখিয়েছেন উমরান। ইরফান পাঠান কাশ্মীর ক্রিকেটের সঙ্গে যুক্ত থাকার সময় খুঁজে আনেন উমরানকে। মূলত টেনিস বলের ক্রিকেট থেকে উত্থান তাঁর।

আরও পড়ুন : বিশ্বকাপে ভারতের হয়ে ওপেন করবেন ইশান কিশান

জম্মু-কাশ্মীরের হয়ে এখনও পর্যন্ত ১টি মাত্র লিস্ট-এ ও ১টি টি-২০ ম্যাচ খেলেছেন উমরান। কোনও ফার্স্ট ক্লাস ম্যাচ খেলেননি তিনি। টি-২০’তে ৩টি ও লিস্ট-এ ক্রিকেটে ১টি, অর্থাত্‍ সর্বসাকুল্যে ৪টি উইকেট রয়েছে তাঁর ঝুলিতে। এ হেন আনকোরা পেসারকে প্রথমে নিজেদের নেট বোলার হিসাবে দলে রেখেছিল আইপিএল ফ্র্যাঞ্চাইজি সানরাইজার্স হায়দরাবাদ।

টি নটরাজন করোনা (Coronavirus) আক্রান্ত হওয়ায় তাঁর সাময়িক পরিবর্ত হিসেবে উমরানকে মূল স্কোয়াডের অন্তর্ভুক্ত করা হয়। তারপর আইপিএলে (IPL) খেলেছেন মোটে গোটা তিনেক ম্যাচ। তারপরই সোজা ঢুকে গেলেন টিম ইন্ডিয়ার (Team India) নেটে।

আসলে, আইপিএলে উমরানকে বল করতে দেখে বেশ প্রভাবিত হয়েছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। সেকারণেই তাঁকে নেট বোলার হিসাবে ডাকা হয়েছে। তাছাড়া বিশ্বকাপের গ্রুপ পর্বে ভারতের দুই প্রতিদ্বন্দ্বী পাকিস্তান এবং নিউজিল্যান্ডের কাছে দুর্দান্ত গতিশীল পেসার আছেন। তাঁদের বিরুদ্ধে খেলার প্রস্তুতিতে উমরানের পেসকে কাজে লাগাতে চাইছে টিম ইন্ডিয়া।

সূত্র: সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button