জাতীয়

৯৫ শতাংশ ভারতীয়ই পেট্রল ব্যবহার করেন না, উত্তরপ্রদেশের মন্ত্রীর মন্তব্যে বিতর্ক

৯৫ শতাংশ ভারতীয়ই পেট্রল ব্যবহার করেন না, উত্তরপ্রদেশের মন্ত্রীর মন্তব্যে বিতর্ক - West Bengal News 24

বৃহস্পতিবার রেকর্ড বেড়েছে পেট্রল (petrol) ও ডিজেলের দাম। এই নিয়ে পরপর দু’দিন দেশে জ্বালানির দাম বাড়ল। তা নিয়ে সমালোচনায় মুখর হয়েছেন বিরোধীরা। এর মধ্যে বিতর্ক ছড়াল উত্তরপ্রদেশের মন্ত্রী উপেন্দ্র তেওয়ারির মন্তব্য নিয়ে। এদিন পশ্চিম উত্তরপ্রদেশের জালাউনে সাংবাদিক বৈঠকে উপেন্দ্র বলেন, পেট্রলের দাম বাড়লে ৯৫ শতাংশ ভারতীয়ের কিছু যায় আসে না। কারণ দেশে খুব কম সংখ্যক মানুষেরই চারচাকার গাড়ি আছে।

বিরোধীদের সমালোচনা করে উপেন্দ্র বলেন, তাদের হাতে কোনও ইস্যু নেই। তাঁর কথায়, ‘২০১৪ সালের সঙ্গে এখনকার তুলনা করলে দেখবেন, মোদীজি ও যোগীজির সরকারের আমলে মাথা পিছু আয় হয়েছে দ্বিগুণ।’ পরে তিনি বলেন, ‘পেট্রল ও ডিজেল খুব কম সংখ্যক মানুষই ব্যবহার করেন। দেশের ৯৫ শতাংশ মানুষের পেট্রল অথবা ডিজেল প্রয়োজন হয় না।’ লখনউতে এদিন প্রতি লিটার পেট্রলের দাম ছুয়েছে ১০৩ টাকা ১৮ পয়সা। দেশের মধ্যে মুম্বইতে পেট্রলের দাম সবচেয়ে বেশি।

আরও পড়ুন : ট্রেন থেকে পড়ে গেলেন অন্তঃসত্ত্বা, যেভাবে বাঁচালো পুলিশ (ভিডিও)

সেখানে প্রতি লিটার পেট্রলের দাম ১১২ টাকা ৪৪ পয়সা এবং এক লিটার ডিজেলের দাম ১০৩ টাকা ২৬ পয়সা। উপেন্দ্র বলেন, ‘সরকার বিনা পয়সায় ১০০ কোটি মানুষকে ভ্যাকসিন দিয়েছে। বিনা পয়সায় কোভিডের চিকিত্‍সা করেছে। বাড়ি বাড়ি ওষুধ পৌঁছে দেওয়া হয়েছে।’ কলকাতা লিটার প্রতি পেট্রলের ৩৪ পয়সা বেড়ে হয়েছে ১০৭ টাকা ১১ পয়সা। ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি ৩৫ পয়সা। এদিন কলকাতায় ডিজেলের নতুন দাম লিটারে ৯৮ টাকা ৩৮ পয়সা।

গত কয়েকদিন ধরেই বেড়ে চলেছে পেট্রলের দাম। তার সঙ্গে পাল্লা দিয়ে দাম বাড়ছে ডিজেলের। এখন একেবারের সেঞ্চুরির দোরগোড়ায় চলে এসেছে ডিজেল। একশো পেরনো শুধু সময়ের অপেক্ষা। দিল্লিতেও মহার্ঘ পেট্রল। দাম লিটারে ১০৬ টাকা ৫৪ পয়সা। পেট্রলের মূল্যবৃদ্ধিতে রাজধানীকেও ছাপিয়ে গেছে কলকাতা। বুধবারই কলকাতায় ৩৫ পয়সা বেড়ে লিটার প্রতি ডিজেলের দাম ৯৮ ছাড়িয়ে গিয়েছিল। পরিসংখ্যান বলছে, অক্টোবর মাসেই শহরে লিটার প্রতি ডিজেলের দাম বেড়েছে প্রায় পাঁচ টাকা।

আর এক বছরের হিসেবে লিটার প্রতি পেট্রলের দাম বেড়েছে ২৪ টাকারও বেশি আর ডিজেল ২৫ টাকার কাছাকাছি। একদিকে সব্জি অগ্নিমূল্য, অন্যদিকে পেট্রোপণ্যের লাগাতার মূল্যবৃদ্ধিতে নাকানিচোবানি খেতে হচ্ছে। যাতায়াতের খরচ বেড়েছে। রীতিমতো নাজেহাল দশা সাধারণ মানুষের।

সুত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button