টলিউড

‘অশ্লীল’ লেখা পোস্ট করে ফের তোপের মুখে কবীর সুমন!

Kabir Suman : ‘অশ্লীল’ লেখা পোস্ট করে ফের তোপের মুখে কবীর সুমন! - West Bengal News 24

গীতিকবি ও সংগীতশিল্পী হিসেবে কবীর সুমনের খ্যাতি উপমহাদেশে। তার গান শুনে মুগ্ধতার আকাশ খুঁজে পেয়েছে কোটি কোটি শ্রোতা। সেই তিনিই কিনা নিজের লেখার জন্য তীব্র সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছেন।

ইতোমধ্যে সমালোচনার ঝড় উঠেছে কবীর সুমনের বিরুদ্ধে। সবার অভিযোগ- তিনি ‘অশ্লীল’ লেখা পোস্ট করেছেন। কেউ কেউ তো এমনও বলছেন, তার মস্তিষ্ক বিকৃত হয়ে গেছে!

প্রখ্যাত এই সংগীতজ্ঞ ফেসবুকে সম্প্রতি একটি কবিতা পোস্ট করেন সম্প্রতি। যেটা ‘পূর্বা’ নামের একজনের উদ্দেশ্যে লেখা। তার সঙ্গে কবি নিজের একান্ত অন্তরঙ্গ কিছু মুহূর্তের কথা লেখায় তুলে ধরেছেন।

তবে লেখার মধ্যে ‘পূর্বাপূর্ব খেলা’, ‘স্বমেহন শীৎকার’-এর মতো শব্দ রয়েছে। এমনকি নিজের শরীরের বিশেষ অঙ্গ নিয়েও ইঙ্গিতপূর্ণ বাক্য লিখেছেন কবীর সুমন। এসব কারণেই বিতর্কের ঝড় উঠেছে।

কিন্তু থামেননি সুমন। ওই কবিতার পর আরও কয়েকটি লেখা পোস্ট করেছেন তিনি। সবগুলোতেই এমন ইঙ্গিত বজায় রেখেছেন। যার ফলে এগুলোকে ‘চূড়ান্ত অশ্লীল’ বলেও আখ্যা দিচ্ছেন অনেকে। যদিও সাহিত্যে শ্লীল-অশ্লীলের নির্ধারণের কোনো মাপকাঠি নেই।

কলকাতার সাহিত্যিক সঙ্গীতা বন্দ্যোপাধ্যায় ফেসবুক পেজে লিখেছেন, ‘আমি বলেইছিলাম কবীর সুমনের একদম মস্তিষ্ক বিকৃতি ঘটে গেছে। ছিঃ!’

নাম উল্লেখ না করেও অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন কবীর সুমনের এমন লেখার জন্য। এই তালিকায় আছেন সৃজিত মুখার্জি, অভিনেতা রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী, প্রণতি ঠাকুরসহ অনেকেই।

তীব্র বিতর্কের পর অবশ্য ওই কবিতা ফেসবুক থেকে ডিলিট করে দেন কবীর সুমন। তবে পরে আরও কয়েকটি কবিতা পোস্ট করে নিজের অনড় অবস্থান জাহির করেছেন তিনি।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button