স্বাস্থ্য

কোলেস্টেরল বেড়ে গেলে যে ৩ লক্ষণে জানিয়ে দেয় চোখ

অনেকেরই কোলেস্টেরলের সমস্যা আছে। সাধারণত আধুনিক জীবনযাত্রা, অনিয়ন্ত্রিত জীবনযাপন, অতিরিক্ত মানসিক চাপের কারণে এই সমস্যা বাড়ে।

বিশেষজ্ঞদের মতে, শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়লে রক্ত প্রবাহের স্বাভাবিক চলাচলে বাধা দেয়। হৃৎপিণ্ড বিকল হয়ে যাওয়ার পাশাপাশি হৃদ্‌রোগের ঝুঁকিও বাড়িয়ে দেয়। এ কারণে আগে থেকেই এ রোগ নিয়ন্ত্রণে রাখা জরুরি। চোখের এমন কিছু উপসর্গ আছে যা দেখলেই বোঝা যায়, শরীরে এই রোগ বাসা বেঁধেছে কি না। যেমন-

১. উচ্চ কোলেস্টেরলের কারণে চোখে বিভিন্ন পরিবর্তন দেখা যায়। চোখের পাতার উপরের পৃষ্ঠে সাদা বা হলুদ রঙের হালকা দাগ দেখা যায়।

আরও পড়ুন :: কুমড়া বেশি খাওয়া কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?

২. কোলেস্টেরলের আরও একটি উপসর্গ হল চোখের মণির চারপাশে সাদা গোল গোল দাগ। চিকিৎসা পরিভাষায় যাকে ‘কর্নিয়াল আর্কাস’ বলে। কারও বয়স যদি ৫০ বছরের কম হয় এবং তিনি যদি কর্নিয়াল আর্কাসে আক্রান্ত হন সেক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

৩. চোখের দৃষ্টি ঝাপসা হয়ে আসাও উচ্চ কোলেস্টেরলের একটি উপসর্গ। সাধারণত টিভি বা মোবাইলের দিকে দীর্ঘ ক্ষণ তাকিয়ে থাকলে এমন হয়ে থাকে। সেটা স্বাভাবিক। যদি কোনও কারণ ছাড়াই মাঝেমাঝেই এমন হয়ে থাকে তাহলে প্রাথমিক ভাবে ধরে নেওয়া যেতে পারে উচ্চ কোলেস্টেরলের কারণেই এমনটা হচ্ছে।

আরও পড়ুন ::

Back to top button