রাজ্য

দুর্গাপুজোয় ৫০ হাজার কোটি টাকার বেশি লেনদেন: ফিরহাদ

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

দুর্গাপুজোয় ৫০ হাজার কোটি টাকার বেশি লেনদেন: ফিরহাদ

‘কার্নিভালকে কেন্দ্র করে আগামী দিনে রাজ্যের অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন আসতে চলেছে। রাজ্যের অর্থনীতি আমূল বদলে যাবে।’ শনিবার রেড রোডে কার্নিভাল মঞ্চ থেকে রাজ্যের এই কার্নিভাল গুরুত্ব ব্যাখ্যা করতে গিয়ে এমনই আশার কথা জানিয়েছেন রাজ্যের পৌর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

এদিন কার্নিভাল শেষে আশা প্রকাশ করে ফিরহাদ হাকিম জানান, ইউনেস্কো বাংলার দুর্গাপুজোকে স্বীকৃতি দিয়েছে৷ ইউনেস্কোর হেরিটেজ তকমা পাওয়ার পর এটাই প্রথম পুজো কার্নিভাল। তাই আয়োজন ছিল চোখে পড়ার মতো। এ বছর দুর্গোৎসবে প্রায় ৫০ হাজার কোটি টাকার লেনদেন হয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে এই পরিমাণ প্রায় এক লক্ষ কোটি টাকায় পৌঁছবে। যা পর্যটনের হাত ধরেই আসবে। গত বছর পুজোর সময় লেনদেন ছিল ৪০ হাজার কোটি টাকার মতো।

আরও পড়ুন :: অয়ন ও মাকে আপত্তিজনক অবস্থায় দেখে প্রেমিকার পরিবার, তাই কি খুন?

এর পাশাপাশি বিরোধীদের উদ্দেশ্যে ফিরহাদের বার্তা, কার্নিভাল নিয়ে তারা যতই সমালোচনা করুক, দুর্গাপুজোকে কেন্দ্র করে রাজ্যের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত মিলেছে। এবার দুর্গাপুজোয় দেশের বিভিন্ন প্রান্ত এমনকী, বিদেশ থেকেও প্রচুর মানুষ এসেছেন কলকাতায়। এই উৎসবকে কেন্দ্র করে ঘিরে পর্যটকদের আগ্রহ ক্রমশই বাড়ছে। দুর্গাপুজোকে সামনে রেখে তাই বাংলার অর্থনীতিতে একটা জোয়ার আসবে। এমনটাই দাবি তাঁর।

তাঁর কথায়, এ বছর অনেক বিদেশি দুর্গাপুজোতে কলকাতায় এসেছিলেন। তাঁরা জানিয়েছেন, আর্ট এবং কালচারের এত বড় শো আগে কখনও দেখেননি। পৃথিবীর সবচেয়ে বড় শিল্প এবং সংস্কৃতির শো এখানকার দুর্গাপুজোর কার্নিভাল।

আরও পড়ুন ::

Back to top button