সাহিত্য

বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ‘মুক্তমন মুক্তচিন্তা’-র প্রকাশ

দীপাঞ্জন দে

বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ‘মুক্তমন মুক্তচিন্তা’-র প্রকাশ

বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ৩ ডিসেম্বর ২০২২ (শনিবার) আয়োজিত এক আলোচনা সভায় যুক্তিবাদী পত্রিকা ‘মুক্তমন মুক্তচিন্তা’-র নতুন সংখ্যা প্রকাশিত হল। পশ্চিমবঙ্গ না-ধার্মিক মানবতাবাদী মঞ্চের মুখপত্র ‘মুক্তমন মুক্তচিন্তা’ পত্রিকার জুলাই-ডিসেম্বর ২০২২, তৃতীয় বর্ষ তৃতীয় ও চতুর্থ (যুগ্ম) সংখ্যাটি এদিন প্রকাশ পায়।

বিশিষ্ট চিন্তাবিদ আশীষ লাহিড়ী পত্রিকার নতুন সংখ্যাটির আবরণ উন্মোচন করেন। এদিনের আলোচনা সভার মূল আলোচকও ছিলেন তিনি। আলোচনার বিষয় ছিল ‘ভারতে বিজ্ঞান চর্চা ও বিজ্ঞান মনস্কতার পরিপ্রেক্ষিতে বর্তমান অবস্থা’। এদিনের আরো দুজন আলোচক ছিলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক সব্যসাচী চট্টোপাধ্যায় এবং ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির দেবাশিস ভট্টাচার্য।

বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ‘মুক্তমন মুক্তচিন্তা’-র প্রকাশ

মঞ্চে উপস্থিত ছিলেন বঙ্গীয় বিজ্ঞান পরিষদের সভাপতি সুমিত্রা চৌধুরী এবং বরিষ্ঠ বিজ্ঞানকর্মী দীপককুমার দাঁ। বিশিষ্ট দার্শনিক রামকৃষ্ণ ভট্টাচার্য মহাশয়কে উৎসর্গ করে এদিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। আয়োজক ছিল পশ্চিমবঙ্গ না-ধার্মিক মানবতাবাদী মঞ্চ।আর সহযোগিতায় ছিল ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি।

ত্রৈমাসিক ‘মুক্তমন মুক্তচিন্তা’ পত্রিকাটি হল সাম্প্রতিককালে বাংলা ভাষায় প্রকাশিত একটি অন্যতম যুক্তিবাদী পত্রিকা। গোবরডাঙা গবেষণা পরিষৎ থেকে নিয়মিত প্রকাশিত পত্রিকাগুলির মধ্যে ‘মুক্তমন মুক্তচিন্তা’ পত্রিকাটি হল অন্যতম। এই পত্রিকার সম্পাদকমণ্ডলীর সভাপতি হলেন ড. ভবানীপ্রসাদ সাহু।

বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ‘মুক্তমন মুক্তচিন্তা’-র প্রকাশ

পত্রিকার সম্পাদক হলেন ড. সব্যসাচী চট্টোপাধ্যায় এবং সহ-সম্পাদক দীপাঞ্জন দে। পত্রিকার সম্পাদকমণ্ডলীতে রয়েছেন প্রতাপচন্দ্র দাস, মৃণালকান্তি সরকার, সৈফুদ্দিন মণ্ডল, সুকুমার মিত্র, ভাস্কর সুর, অজয় মজুমদার প্রমুখরা। ‘মুক্তমন মুক্তচিন্তা’-র টিমের অনেকেই এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বঙ্গীয় বিজ্ঞান পরিষদে ‘মুক্তমন মুক্তচিন্তা’-র প্রকাশ

বঙ্গীয় বিজ্ঞান পরিষদের ঐতিহাসিক সভাকক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সমগ্র অনুষ্ঠান পরিচালনায় ছিলেন ‘মুক্তমন মুক্তচিন্তা’ পত্রিকার প্রকাশক দীপককুমার দাঁ। সভামুখ্য সুমিত্রা চৌধুরীর ভাষণ দ্বারা এদিনের অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে। ৭৫তম বর্ষে পদার্পণ করা বঙ্গীয় বিজ্ঞান পরিষদে আয়োজিত বৈকালিক সভায় পত্রিকা প্রকাশের সার্বিক অনুষ্ঠান বেশ ভালো ভাবেই সম্পন্ন হয়।

লেখক: সহ-সম্পাদক, ’মুক্তমন মুক্তচিন্তা’।

আরও পড়ুন ::

Back to top button