রাজ্য

১ হাজার CCTV ক্যামেরা – নজিরবিহীন নিরাপত্তায় মুড়েছে গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণ, নজরদারি নবান্ন থেকেও

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Gangasagar Mela 2023 : ১ হাজার CCTV ক্যামেরা – নজিরবিহীন নিরাপত্তায় মুড়েছে গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণ, নজরদারি নবান্ন থেকেও - West Bengal News 24

শুরু হয়েছে চলতি বছরের গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela)। কুম্ভ মেলা না থাকায় বিপুল পরিমাণ জনসমাগমের আশা করছে প্রশাসন। তবে শুধুমাত্র জেলা প্রশাসন নয় , পুণ্যার্থীদের যাতায়াত থেকে শুরু করে মেলা প্রাঙ্গণের পরিস্থিতি – সবকিছুই সরাসরি দেখবে নবান্নের (Nabana) উচ্চ পর্যায়ের আধিকারিকেরা। গঙ্গাসাগর মেলায় নজরদাড়ির সিদ্ধান্ত নিয়েছে নবান্ন।

আগামী ১৫ ই জানুয়ারি মকর সংক্রান্তি। ওইদিন সব থেকে বেশি জনসমাগম হবে গঙ্গাসাগরে মেলায় (Gangasagar Mela) , আশাবাদী দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। সেই কথা মাথায় রেখে যাত্রী নিরাপত্তা আঁটোসাঁটো করা হয়েছে। কপিল মুনির আশ্রমের সামনেও রাখা থাকছে একাধিক সিসি টিভি (CCTV)। ২০ টির বেশি ড্রোন ক্যামেরা থাকছে নজরদারিতে।

ভিড়ের উপর নজর রাখতে মেলার বিভিন্ন স্থানে এক হাজারেরও বেশি সিসি টিভি ক্যামেরা বসানো হয়েছে মেলা চত্বর জুড়ে। সঙ্গে রাখা হয়েছে ড্রোন। তার ছবি যেমন মেলার কন্ট্রোল রুমে (Control Room) দেখতে পাচ্ছেন সরকারি আধিকারিকেরা , ঠিক তার একটা ফিড পাঠানো হচ্ছে নবান্নে (Nabanna)। বিভিন্ন ট্রানজিট পয়েন্ট গুলি থেকেও সিসি টিভির মাধ্যমে নজরদারি চলবে। সেখান থেকেও সরাসরি ছবি চলে আসবে নবান্নে।

জেলা প্রশাসনের দাবি, যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রথম গঙ্গাসাগর মেলায় (Gangasagar Mela) সন্ধ্যা আরতি ব্যবস্থা হল। নিরাপত্তার স্বার্থে প্রতিটি পরিবহণ মাধ্যমে জিপিএস ট্র্যাকার (GPS Tracker) লাগানো হয়েছে। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) গঙ্গাসাগর মেলায় পরিদর্শন করেছেন। কপিল মুনির আশ্রমে পুজো দিয়েছেন। গঙ্গাসাগর মেলার (Gangasagar Mela) প্রস্তুতি নিয়ে বৈঠক করে একাধিক গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছেন।

 

আরও পড়ুন ::

Back to top button