জাতীয়

১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট, কর্ম সংস্থানকে পাখি চোখ করতে চাইছে মোদি সরকার

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট, কর্ম সংস্থানকে পাখি চোখ করতে চাইছে মোদি সরকার

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রায় যখন বেকারত্বকে মোদী সরকারের বিরুদ্ধে অন্যতম হাতিয়ার করা হয়েছে, তার জবাবেও বাজেটে কর্মসংস্থানের কথা বলা হবে বলে অর্থ মন্ত্রক সূত্রের খবর। ২০২৪-এর লোকসভা নির্বাচনের (Loksova Election) আগে শেষ পূর্ণাঙ্গ বাজেটে মোদী সরকার আগামী ১ ফেব্রুয়ারি কর্মসংস্থানকে পাখির চোখ করতে চাইছে।

নরেন্দ্র মোদী বছরে ২ কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন। কিন্তু মোদী সরকারের (Modi Government) আট বছরের কেন্দ্রীয় সরকারে মাত্র ৭.২২ লক্ষ চাকরি হয়েছে। ক্ষোভ প্রশমিত করতে প্রধানমন্ত্রী লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকারে (Central Government) ১০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দিয়ে রোজগার মেলা করে চাকরি বিলি করছেন। কিন্তু বেকারত্বের হার এখনও যথেষ্ট চড়া।

সরকারি রিপোর্ট অনুযায়ী, এর ফলে মোবাইল ফোন ও অন্যান্য ইলেকট্রনিক্স পণ্য তৈরির জন্য সাড়ে চার হাজার কোটি টাকার বেশি লগ্নি এসেছে। তাল মিলিয়ে বাড়ছে কর্মসংস্থান। নীতি আয়োগের প্রাক্তন সিইও অমিতাভ কান্তের মতে, ‘‘দেশে মোবাইল ফোন তৈরিতে উৎসাহ ভাতা দেওয়ার ফলে যে সাফল্য এসেছে, তা অন্যান্য ক্ষেত্রের জন্য শিক্ষণীয়। সরকারের অন্যান্য মন্ত্রকের উচিত এ দিকে জোর দেওয়া।’’

অর্থ মন্ত্রক (Ministry Of Finance) সূত্রের খবর, নতুন কর্মসংস্থান তৈরিতে বাজেটে বেশ কিছু নতুন ক্ষেত্রে উৎপাদন বাড়ানোর জন্য উৎসাহ ভাতা দেওয়ার প্রকল্প বা ‘প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভ স্কিম’ চালু করা হতে পারে। এর মধ্যে বাইসাইকেল, খেলনা, চামড়া, চটি-জুতোর মতো শ্রমনিবিড় ক্ষেত্র থাকতে পারে, যেখানে যথেষ্ট সংখ্যায় কর্মী-শ্রমিক প্রয়োজন হয়। ইতিমধ্যেই ১৪টি ক্ষেত্রে এই উৎসাহভাতা দিতে মোদী সরকার ২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে।

আরও পড়ুন ::

Back to top button