জাতীয়

বাজেট অধিবেশন ২০২৩: ২০৪৭ সালের মধ্যে ভারতকে ‘আত্মনির্ভর’ করতে হবে, রাষ্ট্রপতি মুর্মু

মনোজ কুমার বর্মন

Parliament Budget Session 2023 : বাজেট অধিবেশন ২০২৩: ২০৪৭ সালের মধ্যে ভারতকে ‘আত্মনির্ভর’ করতে হবে, রাষ্ট্রপতি মুর্মু - West Bengal News 24

মঙ্গলবার সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার সময়, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন: “2047 সালের মধ্যে, আমাদের এমন একটি দেশ তৈরি করতে হবে যা অতীতের গর্বের সাথে যুক্ত থাকবে এবং যার প্রত্যেকটা অধ্যায় হবে আধুনিকতার সোনালী অধ্যায়। তিনি বলেন, আমাদের একটি ‘আত্মনির্ভর’ ভারত গড়তে হবে যে ভারত তার মানবিক দায়িত্ব পালনে সক্ষম।”

মঙ্গলবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর প্রথম ভাষণ দিয়ে সংসদের বাজেট অধিবেশন শুরু হয়। এদিন সংসদের বাজেট অধিবেশনের আগে সংবাদ মাধ্যমের সাথে কথা বলার সময়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন: “ আগামীকাল দেশের সামনে অর্থমন্ত্রী আরও একটি বাজেট পেশ করবেন। বর্তমান বিশ্বের পরিস্থিতিতে কেবল ভারত নয়, গোটা বিশ্ব ভারতের বাজেটের দিকে তাকিয়ে আছে।

বিশ্বের অস্থির অর্থনৈতিক পরিস্থিতির মধ্যে, ভারতের বাজেট সাধারণ নাগরিকদের আশা-আকাঙ্খা পূরণ করতে পারবে বলে তিনি মনে করেন। তিনি আরও বলেন, ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সাধারণ মানুষের প্রত্যাশা পূরণ করার জন্য সমস্ত প্রচেষ্টা করবেন।”

উল্লেখ্য যে বাজেট অধিবেশনের মোট ২৭টি বৈঠক থাকবে, প্রথম পর্যায়ের বৈঠক চলবে ১৪ই ফেব্রুয়ারি পর্যন্ত। একমাসের বিরতির পর দ্বিতীয় পর্বের বৈঠক শুরু হবে ১২ই মার্চ এবং চলবে হবে ৬ই এপ্রিল পর্যন্ত। বাজেট অধিবেশনে সরকার মোট ৩৬টি বিল সংসদে আনার পরিকল্পনা করছে যার মধ্যে ৪টি বিল বাজেট সংক্রান্ত। আগামী ১লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৩-২৪ কেন্দ্রীয় বাজেট পেশ করবেন।

আরও পড়ুন ::

Back to top button