জাতীয়

বাজেটে দরাজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী? কতটা আশাপূরণ আমজনতার?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

বাজেটে দরাজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী? কতটা আশাপূরণ আমজনতার?

খেলার মাঠ থেকে মঞ্চ – যে কোন বুদ্ধিদীপ্ত ক্যাপ্টেন তার সেরা খেলাটা শেষবেলার জন্য তুলে রাখেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার ব্যতিক্রম নন। 2024 লোকসভা নির্বাচনের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছে কেন্দ্রের মোদি সরকার (Modi Government)। কি থাকছে কেন্দ্রীয় বাজেটে ? আদৌ কতটা আশা পূরণ হবে আমজনতার ? থাকছে একাধিক প্রশ্ন।

আগামী বছর লোকসভা নির্বাচন সহ দেশের বেশ কয়েকটি রাজ্যে রয়েছে বিধানসভা নির্বাচন (Assembly Election)। আগামী বছর ২০২৪-এর লোকসভা নির্বাচন। এ বছর তাই লোকসভা ভোটের আগে শেষ বছর। শুধু তাই নয়। এ বছরেই কর্নাটক, তেলঙ্গানা থেকে শুরু করে মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থানের মতো ন’টি রাজ্যে বিধানসভা ভোট। তার সঙ্গে জম্মু-কাশ্মীরে ভোট হলে এক্কেবারে দশ-দশটি নির্বাচনী পরীক্ষা।

তবে প্রধানমন্ত্রীর কুরসি ধরে রাখতে মোক্ষম চাল দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) সে বিষয়ে কোনো সন্দেহ নেই। কি কি থাকতে পারে এবারের কেন্দ্রীয় বাজেটে ?

১. মধ্যবিত্তের জন্য কর ছাড়ে কিছুটা সুরাহা থাকতে পারে। চাষিদের জন্য পিএম-কিসান প্রকল্পে অনুদান ৬ হাজার টাকা থেকে বেড়ে ৮ হাজার টাকা হতে পারে।

২. মহিলা, গরিব, অনগ্রসর, দলিত, জনজাতির ভোটারদের জন্যও চমক থাকতে পারে। গ্রামে একশো দিনের কাজের মতো শহরেও রোজগার গ্যারান্টি প্রকল্প চালু করার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। কন্যাকুমারী থেকে কাশ্মীর যাত্রায় রাহুল গান্ধী যে ভাবে মূল্যবৃদ্ধি ও বেকারত্বের মতো বাস্তব সমস্যা নিয়ে বার বার মোদী সরকারকে নিশানা করেছেন, তাতে মূল্যবৃদ্ধি-বেকারত্বের ক্ষতে প্রলেপ দিতে কিছু জনমোহিনী পদক্ষেপ দরকার কেন্দ্রীয় সরকারের।

কোভিডের ধাক্কা কাটিয়ে দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে ঠিকই। কিন্তু আন্তর্জাতিক অর্থনীতিতে মন্দার আশঙ্কা ঘনাচ্ছে। ধেয়ে আসছে মূল্যবৃদ্ধির ঝোড়ো হাওয়া। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে অর্থমন্ত্রীকে (Finance Minister) বাজেটে অর্থনীতিকে চাঙ্গা করতে যথেষ্ট খরচ করতে হবে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Union Finance Minister Nirmala Sitaraman) যখন লোকসভায় বাজেট পেশ করবেন, তখন তাঁর সামনে অর্থনীতির দুই প্রধান চ্যালেঞ্জ হল, আর্থিক বৃদ্ধি ও মূল্যবৃদ্ধির মধ্যে ভারসাম্য রেখে দু’দিকই সামাল দেওয়া। নির্মলা সীতারামনের কপাল এমনই যে তিনি অর্থমন্ত্রী হওয়ার পর থেকেই শক্ত চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে। এ বারও কোভিডের পরে অর্থনীতি ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা দেখা যাচ্ছিল, তখনই রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ বেধেছে। চিনে কোভিড ভাইরাস ফিরে ফিরে আসছে।

প্রশ্ন হল, নরেন্দ্র মোদী কি তাঁর হাতের সব তাস এখনই দেখিয়ে ফেলবেন ? না কি কর্নাটক ভোটের জন্য আপাতত কিছু উপহার দিয়ে বাকি তাস লুকিয়ে রাখবেন ? লোকসভা নির্বাচন একেবারে দোরগোড়ায় চলে এলে অন্য সব চমক ঘোষণা হবে ? প্রসঙ্গত , প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির যেকোনো বিষয়ে চমক দিতে জুড়ি মেলা ভার।

আরও পড়ুন ::

Back to top button