জাতীয়

শহরাঞ্চলের তুলনায় গ্রামাঞ্চলে ইন্টারনেটের ব্যবহার বেড়েছে প্রায় ২০০ শতাংশ

শহরাঞ্চলের তুলনায় গ্রামাঞ্চলে ইন্টারনেটের ব্যবহার বেড়েছে প্রায় ২০০ শতাংশ

গত কয়েক বছরে অনেক কিছুই বদলেছে। করোনা অতিমারি আমাদের হাত ধরে নিয়ে গিয়েছে আরও প্রযুক্তি নির্ভরতার দিকে। Jio-র হাত ধরে অনেক বেশি সংখ্যক মানুষের হাতে পৌঁছে গিয়েছিল ইন্টারনেট (Internet) পরিষেবা।

চাকরি থেকে পড়াশোনা , জীবনযাপনে মুদির দোকান থেকে মাছের বাজার পর্যন্ত, সব কিছুর জন্যই আমাদের দ্বারস্থ হতে হয় ইন্টারনেটের। তবে এই বদল যে শুধু শহরাঞ্চলে এসেছে, তা কিন্তু নয়। বরং গ্রামাঞ্চলেও ছড়িয়ে পড়েছে তার প্রভাব। তা যে কেবল মুখের কথা নয়। তার প্রমাণ মিলছে রিপোর্টে।

২০১৫ সালে ‘ডিজিটাল ইন্ডিয়া’ প্রকল্প নিয়েছিল কেন্দ্র সরকার (Central Government)। তার একটি লক্ষ্য ছিল গ্রামাঞ্চলকে ইন্টারনেট পরিষেবার (Internet Supplr) আওতায় নিয়ে আসা। কার্যতই এই সাফল্যকে প্রকল্পের সাফল্য বলেই ধরছে কেন্দ্র। ২০১৫ থেকে ২০২১ সালের মধ্যে গ্রামাঞ্চলে ইন্টারনেটের ব্যবহার বেড়েছে অন্তত ২০০ শতাংশ।

শহরাঞ্চলের সঙ্গে তুলনা করলে যা বেশ বেশি। মঙ্গলবার সংসদে ২০২২-২৩ সালের আর্থিক সমীক্ষার যে রিপোর্ট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitaraman)। সেখানেই এই তথ্য উঠে এসেছে। ওই একই সময়সীমায় শহরাঞ্চলে ইন্টারনেট (Internet) ব্যবহারের পরিমাণ বেড়েছে ১৫৮ শতাংশ।

গ্রামাঞ্চলকে ডিজিটাল ইন্ডিয়ার (Digital India) আওতায় আনতে একাধিক প্রকল্প নিয়েছে কেন্দ্র সরকার (Central Government)। ভারতনেট প্রজেক্ট স্কিম, টেলিকম ডেভলপমেন্ট প্ল্যান, অ্যাসপিরেশনাল ডিসট্রিক্ট স্কিমের মতো একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে। ২০১৪ সালের আগেই শহরাঞ্চলে ডিজিটাল সার্ভিস পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছিল সরকার (Central Government)।

ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি গোটা দেশ জুড়ে বেড়েছে UPI লেনদেন। রিপোর্ট বলছে , ২০১৯ থেকে ২০২২ সালের মধ্যে UPI ট্রান্সাকশন ভ্যালুটার্মের দিক দিয়ে বেড়েছে ১২১ শতাংশ। অন্যদিকে, ভলিউম টার্মে (Volume Turm) তা বেড়েছে প্রায় ১১৫ শতাংশ। ভারতের UPI মডেল এতটাই সাফল্যের মুখ দেখেছে যে সেই মডেল চালু করতে চাইছে চিন, আমেরিকা , পাকিস্তানের মতো একাধিক দেশ।

CoWIN, e-RUPI, TReDS, Account Aggregators, ONDC, Open Credit Enablement Network (OCEN) র মতো উদ্যোগগুলির জনপ্রিয়তা বাড়ছে হু হু করে। সব মিলিয়ে প্রযুক্তি (Technology) ও ডিজিটাল দুনিয়ার দিকে বেশ কয়েক পা এগিয়েছে গিয়েছে দেশ , আর্থিক সমীক্ষার রিপোর্ট অন্তত সেদিকেই ইঙ্গিত করছে।

আরও পড়ুন ::

Back to top button