জাতীয়

আগামীকাল সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, কতটা আশানুরূপ ? কি বলছেন অর্থনীতিবিদরা?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

আগামীকাল সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, কতটা আশানুরূপ ? কি বলছেন অর্থনীতিবিদরা?

১ ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Union Finance Minister) নির্মলা সীতারমন (Nirmala Sitaraman)। মঙ্গলবার আর্থিক সমীক্ষার রিপোর্ট সংসদে জমা পড়েছে। অর্থনীতিবিদদের মতে , আয়করের হারে সামান্য পরিবর্তন করতে পারেন নির্মলা। দেশের মধ্যবিত্ত শ্রেণি এবং দরিদ্রদের হাতে নগদের পরিমাণ বাড়াতে এই সিদ্ধান্ত নিতে পারেন অর্থমন্ত্রী।

কোভিড অতিমারির পর ভারতের অর্থনীতি সামান্য ঘুরে দাঁড়িয়েছে। দেশে এই মুহূর্তে ধনী এবং দরিদ্রের মধ্যে ফারাক বেড়েই চলেছে। অর্থনীতিবিদদের একাংশের মতে, এই ব্যবধান কমাতে বাজেটে বেশ কিছু সামাজিক কর্মসূচির (Social Work) কথা ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Union Finance Minister)। ভারতের বিভিন্ন গ্রামে চাকরির সুযোগ-সুবিধা বাড়ানো থেকে শুরু করে স্থানীয় কোনও জিনিস উৎপাদনের বৃদ্ধির দিকে নজর দেওয়া হতে পারে বলে অর্থনীতিবিদদের দাবি। এর ফলে অতিরিক্ত খরচ করতে পারে সরকার (Central Government)।

গ্রামের উন্নতির (Urban Devolpoment) দিকেও বিশেষ নজর দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। গ্রামীণ রাস্তাঘাট নির্মাণ, শস্য বিমা এবং কম খরচে ঘরবাড়ি নির্মাণের জন্য পরিকল্পনা থাকতে পারে বাজেটে। মুদ্রাস্ফীতি রুখে অর্থনীতির গতিকে অতিরিক্ত জ্বালানি দেওয়ার চেষ্টাও করা হতে পারে এই বাজেটে। গত ১৬ মাসের মধ্যে ভারতে বেকারত্ব বেড়ে ৮.৩ শতাংশে এসে দাঁড়িয়েছে। ফলে এ বারে বাজেটে গ্রামীণ এলাকায় (Urban Area) চাকরির সুবিধার দিকে নজর দেওয়া হতে পারে বলে আশা করা যায়।

২০২৪ সালের লোকসভা নির্বাচনের (Loksova Election) আগে প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদী (Narendra Modi) সারা বছরের ব্যয়ের যে চূড়ান্ত পরিকল্পনা প্রকাশ্যে এনেছেন তাতে ক্রমবর্ধমান সুদের হার এবং বিশ্বব্যাপী অর্থনীতির মন্থর গতি ধরা পড়ে। ব্লুমবার্গের একটি সমীক্ষা পর্যবেক্ষণ করে অর্থনীতিবিদেরা জানিয়েছেন, এই বছর রাজস্ব ঘাটতি মোট জাতীয় উৎপাদনের ৬.৪ শতাংশ থেকে কমে ৫.৯ শতাংশে আসতে পারে। এই বাজেট বয়স্ক এবং শিশু কন্যাদের ক্ষুদ্র সঞ্চয়ের পরিধিকে প্রশস্ত করতে পারে। সোনার কালোবাজারি রুখতে আমদানি শুল্কের উপর ছাড়ের আশা করা হচ্ছে।

জিনিসপত্র পরিবহণ করার জন্য শিপিং কন্টেনার এবং খেলনা তৈরির ক্ষেত্রে বিভিন্ন আর্থিক সুযোগ-সুবিধা দেওয়া হতে পারে। শেয়ার মার্কেটের আশা, লং টার্ম ক্যাপিটাল গেনের ক্ষেত্রে এই বাজেটে কর ছাড় দেওয়া হবে। গত বছরের বাজেটে ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত সম্পত্তির উপর যে পরিমাণ কর নির্ধারণ করা হয়েছিল তা কমানো হতে পারে বলেও আশা করছেন অর্থনীতিবিদদের একাংশ। বাজারে তেলের দামের ওঠাপড়া রুখতে সরকারের (Government Of India) তরফে তৈল সংস্থাগুলিকে ভর্তুকি দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। ভারত চীন সমস্যার কথা মাথায় রেখে দেশের প্রতিরক্ষা খাতে বরাদ্দ বেশি হওয়ার সম্ভাবনা কেন্দ্রীয় বাজেটে (Union Budget)।

আরও পড়ুন ::

Back to top button