রাজ্য

বিশ্বভারতীর বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুঁশিয়ারি নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Amartya Sen : বিশ্বভারতীর বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুঁশিয়ারি নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের - West Bengal News 24

এবার আইনি পদক্ষেপের (Ligal Step) হুঁশিয়ারি দিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড: অমর্ত্য সেন (Dr Amartya Sen)। “নোবেলজয়ী ভারতরত্ন অমর্ত্য সেনের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করা হচ্ছে সম্মানীয় ব্যক্তিকে অবমাননা করার জন্য।” ক্ষমা না চাইলে আইনত ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষকে চিঠি দিলেন অমর্ত্য সেনের আইনজীবী গোড়াচাঁদ চক্রবর্তী (Girachand Chakrabarty)।

এদিন অমর্ত্য সেনের আইনজীবী গোড়াচাঁদ চক্রবর্তী একটি চিঠি দেন বিশ্বভারতীর সম্পত্তি আধিকারিককে। তাতে উল্লেখ করা হয়, নোবেলজয়ী ভারতরত্ন অমর্ত্য সেন (Amartya Sen) সারা বিশ্বের কাছে সম্মানীয় ব্যক্তি। তাঁকে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে অসম্মানিত করার জন্য জমি দখলের অভিযোগ তুলে চিঠি দেওয়া হয়েছে।পাশাপাশি অমর্ত্য সেনও একটি প্রেস বিজ্ঞপ্তি দেন।

এদিন শান্তিনিকেতনের (Shantiniketan) বাড়িতে সাংবাদিক বৈঠক করে অমর্ত্য সেন জানান, জমি জরিপ করলে ১৩ ডেসিমেল জমি ১৩ ডেসিমেলই থাকবে। কী কারনে জমি জরিপ করার প্রয়োজন, এটা জানলে বিশ্বভারতীর (Bishwabharati University) কর্মকর্তাদের কাজকর্মের প্রয়োজন হয়তো হ্রাস হতো ও অকারণে ছাত্র-ছাত্রীদের বিশ্ববিদ্যালয় থেকে নির্বাসিত হওয়ায় ভয় হ্রাস হত।

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন (Amartya Sen) ১৩ ডেসিমেল জমি দখল করে রেখেছেন, দ্রুত জমি ফিরিয়ে দেওয়া হোক। এমনকি, অমর্ত্য সেন চাইলে যৌথভাবে জমি জরিপ করতে প্রস্তুত বিশ্বভারতী কর্তৃপক্ষ। এই রকম বিস্ফোরক ৩ টি চিঠি অমর্ত্য সেনকে দিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। সেই চিঠি সংবাদমাধ্যমকেও দিয়েছেন বিশ্বভারতীর ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায় (Mouha Banerjee)। যা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। মুখ্যমন্ত্রী থেকে বহু বিশিষ্ট মানুষজন অমর্ত্য সেনের পাশে দাঁড়িয়েছেন।

আরও পড়ুন ::

Back to top button